বিরাট সুযোগ! এবার ৮৫ হাজার ফ্রেশার নিয়োগ করতে চলেছে ভারতের দ্বিতীয় বৃহত্তম IT কোম্পানি

বাংলা হান্ট ডেস্ক: চাকরিপ্রার্থীদের জন্য এবার বিরাট সুযোগ নিয়ে এল ভারতের দ্বিতীয় বৃহত্তম IT সার্ভিসেস কোম্পানি Infosys। ইতিমধ্যেই এই কোম্পানি সূত্রে জানা গিয়েছে যে, তারা ২০২২ সালের আর্থিক বছরে ক্যাম্পাসের বাইরে এবং ক্যাম্পাসে উভয় ক্ষেত্রেই মোট ৮৫,০০০ ফ্রেশারদের নিয়োগ করেছে। শুধু তাই নয়, ডিসেম্বর ২০২১ ত্রৈমাসিকের ভিত্তিতে তাদের মোট হেডকাউন্ট ২,৯২,০৬৭ থেকে বেড়ে ৩,১৪,০১৫-তে পৌঁছে গিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, গত সপ্তাহে Infosys ২০২২ সালের আর্থিক বছরের জন্য গত ৩১ মার্চ শেষ হওয়া চতুর্থ ত্রৈমাসিকের ফলাফল ইতিমধ্যেই ঘোষণা করেছে। শুধু তাই নয়, বেঙ্গালুরু-ভিত্তিক এই IT কোম্পানি ঘোষণা করেছে যে মার্চ ত্রৈমাসিকে তাদের attrition rate ২৭.৭ শতাংশে পৌঁছেছে। যা ডিসেম্বর ত্রৈমাসিকের ২৫.৫ শতাংশ থেকে স্বাভাবিকভাবেই বৃদ্ধি পেয়েছে।

   

যদিও, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে প্রায় ৮০,০০০-এরও বেশি কর্মচারী এই কোম্পানি থেকে পদত্যাগ করেছেন। এদিকে, কিছুদিন আগেই Infosys কর্মসংস্থান চুক্তিতে non-compete ধারা চালু করছে। এই ধারা অনুসারে পদত্যাগ করা কর্মীদের একই ক্লায়েন্ট থাকলে এই প্রতিষ্ঠান ছেড়ে দেওয়ার ৬ মাসের মধ্যে তাঁরা Tata Consultancy Services, Cognizant, IBM, Wipro এবং Accenture-এ যোগ দিতে পারবেন না বলে জানানো হয়েছে।

শুধু তাই নয়, non-compete ধারাটিতে কর্মচারীদের ক্ষেত্রে সেইসব গ্রাহকদের সাথে কাজ করতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, যাদের সাথে তারা গত ১২ মাস ধরে কোম্পানিতে কাজ করেছে। এমতাবস্থায়, মোট ৯ টি কোম্পানি এই নিষেধাজ্ঞার মধ্যে business processing management-এর (BPM)-র অন্তর্ভুক্ত রয়েছে। সেগুলি হল IBM, Cognizant, Wipro, HCL, Tech Mahindra, Genpact, WNS, TCS এবং Accenture।

এদিকে, non-compete ধারার প্রসঙ্গে, Infosys জানিয়েছে, “এটি একটি standard business practice”। পাশাপাশি, তারা আরও জানায়, “ইনফোসিসে যোগদানের সিদ্ধান্ত নেওয়ার আগে এই শর্তাবলী সমস্ত চাকরিপ্রার্থীদের জানিয়ে দেওয়া হয়। তবে, কর্মজীবনের উন্নতির জন্য কর্মীদের অন্যান্য সংস্থাগুলিতে যোগদানের ক্ষেত্রে কোনোরকম বাধাপ্রদান করা হয় না।”

যদিও, এই প্রসঙ্গে, The Nascent Information Technology Employees Senate (NITES) এই ধারাটিকে সরাসরি “স্বেচ্ছাচারী, অনৈতিক এবং বেআইনি” বলে অভিহিত করেছে। শুধু তাই নয়, এটি অপসারণের জন্য তারা কেন্দ্রীয় শ্রম মন্ত্রককে চিঠিও দেয়।

IndiaTva7cf3e Infosys

মূলত, NITES দাবি জানিয়েছে, “Indian Contract Act-র 27 ধারা অনুযায়ী non-compete ধারা আমাদের দেশে বৈধ নয়। কারণ এই চুক্তি বৈধভাবে পেশা, বাণিজ্য বা ব্যবসা করতে বাধা দেয়।”

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর