আপাতত কতদিন বাংলায় চলবে বৃষ্টির পরিবেশ? কী বলছে হাওয়া অফিস : আবহাওয়ার খবর

বাংলাহান্ট ডেস্ক : সপ্তাহান্তের বৃষ্টির জেরে বেশ কিছুটা নিম্নমুখী বাংলার পারদ। আগামী ৩ দিন ঝড় বৃষ্টির কারণে তাপমাত্রা খানিক কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। প্রচুর পরিমাণে পুবালি বায়ুর কারণে আপাতত বাংলার জারি থাকবে বৃষ্টির পরিবেশ। এক লাফে অনেকটাই কমবে রাজ্যের তাপমাত্রা। আজও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের একাধিক জেলায়।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩২° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৭°সেলসিয়াস
আর্দ্রতা : ৮৫%
বাতাস : ১৬.৪ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৯৩%

   

আজকের আবহাওয়া
সোমবার বিকেলে দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের বুলেটিন অনুযায়ী, আগামী ৪ মে অবধি বজ্র-বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সঙ্গে সঙ্গে বইবে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া। রবিবারও দক্ষিনবঙ্গের একাধিক জায়গায় কালবৈশাখীর কারণে একধাক্ষায় অনেকটা কমেছে তাপমাত্রা। টানা তাপপ্রবাহের পর স্বস্তির আমেজ পেয়েছ বঙ্গবাসী। মঙ্গলবার কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি এবং ঝড়ের কারণে ফসলের ক্ষতির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দপ্তর। এমনকি ঝড় বৃষ্টি চলাকালীন নিরাপদ স্থানে আশ্রয় নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে বজায় থাকছে বৃষ্টির পরিবেশ। আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ৪ মে বুধবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং এবং কালিম্পং এই দুই জেলা বাদ দিয়ে বাকি জেলাগুলিতে আগামী ২৪ ঘন্টার মধ্যেই ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। সঙ্গে হতে পারে শিলাবৃষ্টি এবং ঝোড়ো বাতাসও। আগামী ৪দিনে প্রায় ৪-৫° কমবে তাপমাত্রা। যদিও তারপর সেরকম ভাবে কোনও পরিবর্তন হবে না উত্তরবঙ্গের আবহাওয়ায়।

শনিবার সন্ধ্যায় মরশুমের প্রথম কালবৈশাখী পেয়েছে শহর কলকাতা। তারপর রবিবারও আরেক দফা ঝড়বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গে। এরপরও আগামী ৪ দিন লাগাতার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। এই বৃষ্টি অবশ্য কালবৈশাখী নয়, প্রচুর পরিমাণে পুবালি বাতাসের কারনে বজ্রগর্ভ মেঘ তৈরি হওয়াতেই চলবে বৃষ্টি। সঙ্গে বইতে পারে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টা অবধি বেগে ঝোড়ো হাওয়া। বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলাতেই। এই বৃষ্টির জেরে অনেকখানি লাফিয়ে নামবে সর্বোচ্চ তাপমাত্রা। রবিবার গোটা রাজ্যের দু একটি জায়গা বাদ দিয়ে বাকি সর্বত্রই সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫° সেলসিয়াসের কম। বৃষ্টির জেরেই এই পতন সর্বোচ্চ তাপমাত্রায়। ঝড় বৃষ্টির কারণে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ। বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলায়। বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গেও। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩১° সেলসিয়াস এবং ২৭° সেলসিয়াস।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর