এগিয়ে নেপাল, শ্রীলঙ্কা! সংবাদমাধ্যমের স্বাধীনতা সূচকে বিরাট পতনের ভারতের

বাংলা হান্ট ডেস্কঃ আমাদের দেশে বিরোধী দলগুলিকে একাধিক সময় সংবাদমাধ্যমের সঙ্গে কেন্দ্র ও বিজেপি সরকারের আঁতাতের অভিযোগ তুলতে দেখা যায়। এছাড়াও, সাংবাদিকতার মুখ বন্ধ করতে কেন্দ্র সরকারের তৎপরতার বিরুদ্ধাচারণ করতেও দেখা মেলে তাদের। যদিও এসকল ব্যপারকে কোনদিনই পাত্তা দেয়নি বিজেপি দল। তবে বর্তমানে প্রকাশিত সংবাদমাধ্যম স্বাধীনতা বিশ্ব সূচক বিরোধীদের এসকল দাবিগুলিকে আরও জোরালো করে তুলল।

প্রতিবছরই প্রকাশিত হয় সংবাদমাধ্যম স্বাধীনতা বিশ্ব সূচক বা ‘World Press Freedom Ranking’। 2021 সালে এই সূচকে সারা বিশ্বের মধ্যে 142 তম স্থানে জায়গা পেয়েছিলো ভারতীয় সংবাদমাধ্যম আর এ বছরের প্রকাশিত তালিকায় আরও 8 ধাপ নেমে 150 তম স্থান অর্জন করল আমাদের দেশ! ফলে বিশ্বে 180 টি দেশের মধ্যে ভারতের এই ক্রমহ্রাসমান সূচক যথেষ্ট চিন্তার কারণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

   

সংবাদমাধ্যম স্বাধীনতা বিশ্ব সূচকে ভারতের প্রতিবেশী দেশগুলির অবস্থাও খুব একটা ভালো নয়; 2021 সালের তালিকায় 145 তম স্থানে অবস্থান করেছিল পাকিস্তান, শ্রীলঙ্কা ছিল 127 তম, বাংলাদেশ 152 এবং মায়ানমার 140 তম স্থানে ঠাঁই পেয়েছিল। তবে এ বছরের তালিকায় প্রত্যেকেই নিজেদের অবনতি ঘটিয়ে যথাক্রমে 157, 146, 162 এবং 176 তম স্থানে অবস্থান করছে। প্রসঙ্গত, এই তালিকায় শুধুমাত্র নেপালের নামই সবার উপরে রয়েছে। গতবছর বিশ্ব সূচকে 100 দেশের মধ্যে নাম না থাকলেও বর্তমানে প্রায় 30 ধাপ উপরে উঠে তারা 76-এ অবস্থান করছে।

এবার বাকি দেশগুলির অবস্থান দেখে নেওয়া যাক। সংবাদমাধ্যমের স্বাধীনতা তালিকায় একদম শীর্ষে জ্বলজ্বল করছে নরওয়ের নাম। দ্বিতীয় থেকে পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে যথাক্রমে ডেনমার্ক, সুইডেন, এস্টোনিয়া এবং ফিনল্যান্ড। সূচকের শেষ স্থানে রয়েছে উত্তর কোরিয়া। তবে ভারতের থেকেও বর্তমানে খারাপ অবস্থা চীনের! গতবারের তুলনায় দুই ধাপ এগিয়েও বর্তমানে 180 দেশের মধ্যে তারা 175 তম স্থানে বিরাজ করছে তারা।

সূত্রের খবর, 180 দেশের এই তালিকাটি প্রকাশ করার দায়িত্বে থাকে আন্তর্জাতিক স্তরের নয়টি মানবাধিকার সংগঠন ‘রিপোর্টার্স উইথআউট বর্ডার’। ফলে বর্তমানে বিরোধীদের একই সুরে তারা কেন্দ্র সরকারের নিকট সাংবাদিক এবং এই পেশার সঙ্গে যুক্ত অন্যান্যদের হেনস্থা বন্ধ করার অনুরোধ করে বলে জানা গিয়েছে।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর