আগামী দুদিন রাজ্য জুড়ে চলবে বৃষ্টি, জারি থাকছে ঝড়ের দাপটও

বাংলাহান্ট ডেস্ক : আগামী ২ দিন রাজ্য জুড়েই চলবে ঝড় বৃষ্টি। ঝড় বৃষ্টির কারণে তাপমাত্রা খানিক কমার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। প্রচুর পরিমাণে পুবালি বায়ুর কারণে আপাতত বাংলার জারি থাকবে বৃষ্টির পরিবেশ। এক লাফে অনেকটাই কমেছে রাজ্যের তাপমাত্রা। আজও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের একাধিক জেলায়। আগামী ৫ দিন আবহাওয়া সেরকম পরিবর্তনের সম্ভাবনা নেই গোটা রাজ্যের কোথাওই।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩২° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৬°সেলসিয়াস
আর্দ্রতা : ৯৩%
বাতাস : ২৪.৫ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৯৭%

   

আজকের আবহাওয়া
বুধবার বিকেলে দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের বুলেটিন অনুযায়ী, আগামী ৬ মে অবধি বজ্র-বিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা উত্তর ও দক্ষিণ বঙ্গের জেলাগুলিতে। বৃষ্টির সঙ্গে সঙ্গে বইবে ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘন্টা বেগে ঝোড়ো হাওয়া। বৃহস্পতিবারও কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার দক্ষিণ আন্দামান সাগর এবং সন্নিহিত এলাকায় একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা পরবর্তী ২৪ ঘন্টায় নিম্নচাপের রূপ নেওয়ার কথা । পরবর্তী সময়ে তা আরও শক্তি সঞ্চয় করবে বলেই মনে করছে আবহাওয়া দফতর। তাঁর অভিমুখ বাংলা কিংবা ওড়িশার উপকূল হতে পারে। যদিও এই ব্যাপারে এখনও স্পষ্ট করে বলা সম্ভব হচ্ছে না কিছুই।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
উত্তরবঙ্গে বজায় থাকছে বৃষ্টির পরিবেশ। বুধবার বিকেলে দেওয়া আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবার সকালের মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে ঝড়ের কোনও পূর্বাভাস দেওয়া হয়নি। আগামী দিন পাঁচেকে হিমালয় সংলগ্ন জেলাগুলির দিনের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। তারপর ধীরে ধীরে পরিবর্তন হবে উত্তরবঙ্গের আবহাওয়ায়।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী আগামী ২ দিন লাগাতার বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। শুক্রবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সবকটি জেলায় বজ্রবিদ্যুৎসহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সবকটি জেলারই কোথাও না কোথাও ঘন্টায় ৫০-৬০ কিমি বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের মতো দক্ষিণবঙ্গেও আগামী ৫ দিন দিনের তাপমাত্রার সেরকম বড় কোনও পরিবর্তন হবে না। বুধবার গোটা রাজ্যের দু একটি জায়গা বাদ দিয়ে বাকি সর্বত্রই সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫° সেলসিয়াসের কম। বৃষ্টির জেরেই এই পতন সর্বোচ্চ তাপমাত্রায়। ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ। বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলায়। বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গেও। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩২° সেলসিয়াস এবং ২৫° সেলসিয়াস।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর