বড়সড় ঝটকা পেতে চলেছে মোদী বিরোধীরা, রাষ্ট্রপতি নির্বাচনে খেলা ঘোরাতে পারেন নবীন ও জগমোহন

বাংলাহান্ট ডেস্ক : চলতি বছরেই শেষ হতে চলেছে রাষ্ট্রপতি হিসেবে রামনাথ কোবিন্দের মেয়াদ। কেন্দ্রীয় শাসকদল বিজেপি তাঁর রাষ্ট্রপতি পদের পুনরাবৃত্তি না করলে একজন নতুন রাষ্ট্রপতি পেতে চলেছে ভারত। আর এই নিয়ে ইতিমধ্যেই একাধিক পরিকল্পনা ছকতে শুরু করেছে শাসক এবং বিরোধী শিবির। বর্তমানে ৯ হাজারের কম ভোট রয়েছে এনডিএর ঝুলিতে। তাই এই ভোটের কোটা পূর্ন করার দায়িত্ব রয়েছে নরেন্দ্র মোদী এবং অমিত শাহের কাঁধেই। এবার বিরোধী শিবির বড়সড় ধাক্কা খেতে চলেছে বলেও মনে করা হচ্ছে। কারণ অন্ধ্রপ্রদেশে জগমোহন রেড্ডির ওয়াইএসআরসিপি এবং ওড়িশায় নবীন পট্টনায়কের বিজেডি এনডিএ প্রার্থীকেই ভোট দেবে এমনটাই মত পর্যবেক্ষক মহলের।

জুনের মাঝামাঝি রাষ্ট্রপতি নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হওয়ার সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর, ইতিমধ্যেই এ নিয়ে কৌশল তৈরি করতে শুরু করেছে বিজেপি নেতৃত্ব। গুঞ্জন শুরু হয়েছে পার্থীদের নাম নিয়েও। একই সঙ্গে কাজ চলছে অ-এনডিএ দলগুলিকে খুঁজে বের করারও। চলতি মাস থেকেই আনুষ্ঠানিকভাবে যোগাযোগ করা হবে এই দলগুলির সঙ্গে।

   

অন্যদিকে জুলাইয়ে হতে যাওয়া রাষ্ট্রপতি নির্বাচনে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থীর বিরোধীতায় একজন সাধারণ প্রার্থী দেওয়ার কথা ভাবছে বিরোধী শিবির। চলতি মাসের শুরুর দিকেই এই সংক্রান্ত একটি বৈঠক হওয়ার কথা রয়েছে।

আগামী ২৪ জুলাই শেষ হচ্ছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মেয়াদ। এমন পরিস্থিতিতে আগামী জুলাই।মাসেই অনুষ্ঠিত হতে চলেছে রাষ্ট্রপতি নির্বাচন। এরপর হবে উপরাষ্ট্রপতি নির্বাচন। এই নির্বাচনে ভোট দেওয়ার ক্ষমতা রয়েছে শুধুমাত্র লোকসভা এবং রাজ্যসভার সাংসদদেরই। তাই সেখানে যে বিজেপি এবং এনডিএ সংখ্যাগরিষ্ঠতা রয়েছে ভালো মতই তা বলাই বাহুল্য।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর