IAS থেকে শুরু করে PhD, ভারতের হয়ে মাঠে নামা এই ৯ ক্রিকেটারের শিক্ষাগত যোগ্যতা তাক লাগানোর মতো

বাংলা হান্ট নিউজ ডেস্ক: কথায় আছে ‘লেখাপড়া করে যে, গাড়ি ঘোড়া চড়ে সে।’ কিন্তু আজকালকার দিনে কথাটি নিছকই প্রবাদে পরিণত হয়েছে। কারণ আমাদের দেশের সফল ক্রিকেটারদের মধ্যে রয়েছেন এমন কয়েকজন যাদের কাছে ইঞ্জিনিয়ারিং, ডাক্তারি এমনকি পিএইচডির ডিগ্রিও রয়েছে। উচ্চশিক্ষিত হওয়া সত্ত্বেও ক্রিকেটকেই তারা ভবিষ্যত হিসাবে বেছে নিয়েছেন। তাদের নিয়েই প্রকাশিত আজকের এই প্রতিবেদন।

 

   

অনিল কুম্বলে:

1597034730 kumble

ভারতের কিংবদন্তি লেগস্পিনারের কাছে বি-টেক মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি ছিল। তাও তিনি ক্রিকেটকেই ভালোবেসে খেলার মাঠেই নিজেকে সমর্পিত করেছেন। আজ তিনি ৬১৯ নিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ ভারতীয় উইকেটশিকারী। তিনি রাষ্ট্রীয় বিদ্যালয় কলেজ অফ ইঞ্জিনিয়ারিং থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ের ডিগ্রি পেয়েছিলেন।

 

মুরলি বিজয়:

Murli vijay

১৯৮৪ সালে জন্মগ্রহণকারী এই ভারতীয় ওপেনার অর্থনীতি বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেছেন। তিনি ভারতের হয়ে ৬১টি টেস্ট ম্যাচ খেলে ৩৯৮৩ রান করেছেন।

 

রবিচন্দ্রন অশ্বিন:

ashwin

ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ উইকেটশিকারী অশ্বিন দেশের হয়ে মাত্র ৮৪ টি টেস্ট খেলেই তুলে নিয়েছেন ৪৩০ টি উইকেট। তিনি ইনফরমেশন টেকনোলজি বিষয়ে বি-টেক ডিগ্রিও লাভ করেছেন।

 

জাভাগল শ্রীনাথ:

Javagal Srinath Feature

ভারতের ইতিহাসের অন্যতম সেরা পেসার জাভাগল শ্রীনাথ ভারতের হয়ে ১১ বছর ক্রিকেট খেলে ৬৭ টি টেস্টে ২৩৬ এবং ২২৯ টি ওডিআই-তে ৩১৫ টি উইকেট নিয়েছেন। খেলার পাশাপাশি ইন্সট্রুমেন্টাল টেকনোলজিতে বি-টেক ডিগ্রি ও রয়েছে তার।

 

ভিভিএস লক্ষণ:

ভারতের হয়ে ১০০র বেশি টেস্ট খেলা এবং আট হাজারের বেশি রান করা তারকা ক্রিকেটার ১৬ বছর জাতীয় দলের হয়ে খেলেছেন। একসময় এমবিবিএস করা শুরু করেছিলেন কিন্তু পড়া সম্পূর্ণ করতে পারেননি। কিন্তু ২০১৫ সালে নয়াদিল্লি ইউনিভার্সিটি তাকে ডক্টরেট সম্মান দ্বারা সম্মানিত করে।

রাহুল দ্রাবিড়:

Rahul dravid 1

ভারতের সবচেয়ে বিখ্যাত ক্রিকেটারদের মধ্যে একজন রাহুল দ্রাবিড় সেই ক্রিকেটারদের মধ্যে পড়েন যারা দুই ফরম্যাটে জাতীয় দলের হয়ে দশ হাজারের বেশি রান করেছেন। বর্তমানে ভারতের কোচের দায়িত্ব পালন করা দ্রাবিড় ব্যাঙ্গালোরের সেন্ট জোসেফ অফ কমার্স থেকে স্নাতক ডিগ্রি লাভ করেছিলেন।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর