শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত অশনি, আর কতদিন জারি থাকবে বৃষ্টি?

বাংলাহান্ট ডেস্ক : অশনির রক্তচক্ষু কাটতে না কাটতেই চোখ রাঙাচ্ছে তার যমজ ঘূর্ণিঝড় করিম। আপাতত দক্ষিণ ভারত মহাসাগরে অবস্থান করছে টাইপ ২ এই হারিকেন। যদিও গতকালই শক্তি হারিয়ে অন্ধ্র উপকূলে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে অশনি। সেই প্রভাবে এবার বদলাবে বাংলার আবহাওয়া। দক্ষিণবঙ্গে যে পরিমাণ বৃষ্টির পূর্বাভাস ছিল তা হয়নি। এবার দক্ষিণের বদলে উত্তরের জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গে বৃষ্টি কমার সঙ্গে সঙ্গে বাড়বে তাপমাত্রা।

আবহাওয়ার খবর
সর্বোচ্চ তাপমাত্রা : ৩৩° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৮°সেলসিয়াস
আর্দ্রতা : ৮৮%
বাতাস : ১৭.৪ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৯৮%

   

আজকের আবহাওয়া
বুধবার বিকেলে দেওয়া আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী ক্রমাগত শক্তি হারাচ্ছে অশনি। ফলে তাকে নিয়ে চিন্তা কাটলেও আপতত রক্তচক্ষু দেখাচ্ছে অশনির যমজ ঘূর্ণিঝড় করিম। টাইপ টু হারিকেনে পরিণত হয়ে দক্ষিন ভারত মহাসাগরে অবস্থান করছে এটি। মোড় নিয়ে হঠাৎই অন্ধ্রপ্রদেশের দিকে এগোতে শুরু করেছে অশনি। ফলে এমনিতে তার ল্যাণ্ডফলের সম্ভাবনা অতি ক্ষীণ হলেও শক্তি হারিয়ে অন্ধ্র উপকূলে আছড়ে পড়লেও পড়তে পারে সেটি। তবে ক্রমশ শক্তি হারিয়ে গভীর নিম্নচাপেই পরিনত হয়েছে অশনি। যদিও করিমের ব্যাপারে এখনও কিছুই বলতে রাজি নন আবহবিদরা। কোন পথে এগোবে এটি জানানো হয়নি তাও।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া
অশনির প্রভাবে দক্ষিণ বঙ্গের পরিবর্তে উত্তরবঙ্গের জন্যে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে আলিপুর হাওয়া অফিসের তরফে। আগামী ১৫ তারিখ পর্যন্ত বৃষ্টিপাত চলবে উত্তরবঙ্গে। তবে আগামী ২৪ ঘন্টায় অর্থাৎ ১৩ তারিখ থেকে বৃষ্টির পরিমান আরও বাড়বে। দার্জিলিং, কালিম্পং, সহ উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। বেশ কয়েক ডিগ্রি বাড়বে উত্তর বঙ্গের তাপমাত্রাও।

অন্যদিকে আবার অস্বস্তিকর গরম ফিরতে চলেছে দক্ষিণবঙ্গে। গত দিন দুয়েকে মেঘলা আকাশের সঙ্গেই বিক্ষিপ্ত ভাবে মাঝারি থেকে হালকা বৃষ্টি হয়েছে দক্ষিণবঙ্গের একাধিক এলাকায়। সেই বৃষ্টির কারণেও বেশ কিছুটা কমেছে দক্ষিণবঙ্গের পারদ। কিন্তু আবারও বাড়বে তাপমাত্রা। আজ থেকেই প্রায় বেশ কয়েক ডিগ্রি বাড়বে তা। বাড়তে চলেছে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও। আগামী ২৪ ঘন্টায় দক্ষিণের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা থাকলেও শনিবার সকালের মধ্যে পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া জেলায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ৩ দিনে আবহাওয়ার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে।

আগামী কালের আবহাওয়া
আগামীকাল মেঘাচ্ছন্ন থাকবে কলকাতা সহ সংলগ্ন এলাকার আকাশ। ঘূর্ণাবর্তের জেরে বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে। বাড়বে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ। আগামীকাল শহর কলকাতার তাপমাত্রায় থাকবে ৩৩° সেলসিয়াস এবং ২৮° সেলসিয়াস।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর