2011 বিশ্বকাপের সেই ৪ তারকা ক্রিকেটার যারা কোনওদিন খেলেননি IPL-এ

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০১১ একদিনের ক্রিকেটের বিশ্বকাপ ভারতে অনুষ্ঠিত হয়েছিল। ধোনির নেতৃত্বে ২৮ বছর পর বিশ্বকাপ জিতেছিল ভারত। সেই বিশ্বকাপে তারকা খচিত দল নিয়ে মাঠে নেমেছিল ভারত। বিশ্বের সমস্ত তারকা ক্রিকেটারররা নিজেদের ক্রিকেট দক্ষতার ঝলক দেখিয়েছিলেন। তাদের মধ্যে অনেককেই পরবর্তীকালে আইপিএল খেলতে দেখা গেছে। কিন্তু আমরা আজ সেই পাঁচ তারকার কথা আলোচনা করবো যারা ২০১১ বিশ্বকাপে নিজেদের ফর্মের তুঙ্গে ছিলেন কিন্তু তাদের আইপিএল খেলতে দেখা যায়নি।

১. অ্যান্ড্রু স্ট্রস (ইংল্যান্ড): সেই বিশ্বকাপে দুরন্ত ছন্দে ছিলেন ব্রিটিশ অধিনায়ক। বাঁ-হাতি ওপেনার ২০১১ বিশ্বকাপে ইংল্যান্ডকে সামনে থেকে নেতৃত্ব দিয়ে কোয়ার্টার ফাইনাল অবধি নিয়ে যান। স্ট্রস বিশ্বকাপের সাত ইনিংসে ৯৩.৫৫ স্ট্রাইক রেটে ৩৩৪ রান করেছিলেন। এছাড়াও তিনি ব্যাঙ্গালোরের চিন্নাস্বামী স্টেডিয়ামে ভারতের বিরুদ্ধে গ্রুপ পর্বের ম্যাচে ১৫৮ রানের একটি বড়ো ইনিংস খেলেছিলেন। সেই ম্যাচে ভারতের হয়ে শতরান (১২০) করেছিলেন কিংবদন্তি সচিন টেন্ডুলকারও.

   

 

২. জোনাথন ট্রট (ইংল্যান্ড): জন্মসূত্রে দক্ষিণ আফ্রিকার হলেও ইংল্যান্ডের হয়ে খেলা এই তারকা ২০১১ বিশ্বকাপে সবচেয়ে বেশি রান স্কোরারদের তালিকায় চতুর্থ স্থানে ছিলেন। ৮০.৮৪ স্ট্রাইক রেট সহ ৭ ম্যাচে তিনি ৪২২ রান করেছেন। এই সময়ে তার ব্যাট হাতে ৫টি অর্ধশতরান করেছেন। এই দুর্দান্ত ক্রিকেটার কখনও আইপিএল খেলেননি।

 

৩. উপুল থারাঙ্গা (শ্রীলঙ্কা): ২০১১ সালের ওয়ান ডে বিশ্বকাপে শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার উইকেট-রক্ষক উপুল থারাঙ্গা দুর্দান্ত ফর্মে ছিলেন। শ্রীলঙ্কাকে ফাইনালে নিয়ে যেতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। শ্রীলঙ্কার এই ব্যাটসম্যান ৯ ম্যাচ ২টি শতরান ও একটি অর্ধশতরান সহ ৮৩.৬৮ স্ট্রাইক রেট সহ ৩৯৫ রান করেছেন। কিন্তু এরপর কখনোই আইপিএল দলের অংশ হতে পারেননি।

৪. কেভিন ও’ব্রায়েন (আয়ারল্যান্ড): ২০১১ বিশ্বকাপে লিগ পর্বের ম্যাচে ইংল্যান্ডকে হারানো আয়ারল্যান্ডের দলে ছিলেন অলরাউন্ডার কেভিন ও’ব্রায়েন। সেই ম্যাচে ৫০ বলে সেঞ্চুরি করেন তিনি। সেঞ্চুরি করার পাশাপাশি বোলিংয়ে চার উইকেটও নেন ও’ব্রায়েন। আইপিএলে রায়ান টেন দেসকাটের মতো হল্যান্ডের তারকা ক্রিকেটার খেললেও, ও’ব্রায়েন কখনো খেলার সুযোগ পাননি।

 

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর