‘প্রমাণ করুন অঙ্কিতার নাম তালিকায় ছিল না’, পরেশের মেয়েকে নিয়ে প্রশ্ন করায় চটে গিয়েছিলেন পার্থ

বাংলাহান্ট ডেস্ক : রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীর মেয়ের চাকরিতে দুর্নীতির অভিযোগে সরগরম রাজ্য রাজনীতি। গতকালই তাঁর বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। কিন্তু এই অভিযোগ নতুন নয়। ২০১৮ সালেই উঠতে শুরু করেছিল এই অভিযোগ। তারপরই কী প্রতিক্রিয়া জানিয়েছিলেন তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়?

২০১৮ সালের ২০ অগষ্ট পার্থ চট্টোপাধ্যায়ের হাত ধরেই তৃণমূলে যোগ দেন বাম আমলের খাদ্যমন্ত্রী পরেশ অধিকারী। এর ঠিক পরেই এসএসসি মেধা তালিকার শীর্ষে উঠে আসে মন্ত্রীকন্যা অঙ্কিতা অধিকারীর নাম। কিন্তু অভিযোগ, তার আগে প্রকাশ হওয়া তালিকায় কোথাও ছিল না অঙ্কিতার নাম। ফলে কার্যতই রাতারাতি এহেন মেধা তালিকা নিয়ে শুরু হয় তুমুল শোরগোল।

   

২০১৮ সালের ২৩ অগষ্ট একটি সাংবাদিক সম্মেলন করেন তৎকালীন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেখানেই সাংবাদিকরা তাঁকে জিজ্ঞেস করেন এই প্রসঙ্গে। আর এই প্রশ্নেই রীতিমতো চটে যান শিক্ষামন্ত্রী। পালটা প্রশ্ন ছুঁড়ে তিনি দাবি করেন, ‘প্রমাণ আছে কিছু যে অঙ্কিতা অধিকারীর নাম আগে মেধা তালিকায় ছিল না? কে বলেছে এসব?’ এরপর রীতিমতো রাগ করেই চেয়ার ছেড়ে উঠে যেতেও দেখা যায় তাঁকে।

মাঝখানে বয়ে গেছে অনেক জল। ২০২১ এর বিধানসভা নির্বাচনে জিতে সেই মেখলিগঞ্জেরই বিধায়ক হয়েছেন পরেশ অধিকারী। একই সঙ্গে তাঁর স্থান হয়েছে রাজ্যের মন্ত্রীসভাতেও। মেখলিগঞ্জ ইন্দিরা উচ্চ বালিকা বিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষিকা পদে যোগও দিয়েছেন অঙ্কিতা। আর তৎকালীন মেধা তালিকায় প্রথম স্থানে থাকা ববিতা বর্মণের অভিযোগের ভিত্তিতেই পরেশ অধিকারীর বিরুদ্ধে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। তবে কেন সেদিন এই প্রশ্ন এড়িয়ে রেগে উঠে গিয়েছিলেন তৎকালীন শিক্ষামন্ত্রী? সব জেনেই কি তবে তা ধামাচাপা দেওয়ায় সচেষ্ট ছিলেন তিনি? বর্তমানে বারবার উঠে আসছে এহেন একাধিক প্রশ্ন।

Avatar
Katha Bhattacharyya

সম্পর্কিত খবর