জ্ঞানবাপীর শিবলিঙ্গের পুজোর জন্য যাবেন আদালতে, বড় ঘোষণা কাশী বিশ্বনাথ মন্দিরের প্রাক্তন মহন্তর

বাংলা হান্ট ডেস্কঃ উত্তরপ্রদেশের জ্ঞানবাপী মসজিদ নিয়ে বিতর্কের রেশ বর্তমানে বহুদূর বিস্তৃত হয়ে পড়েছে। এমনকি এই মামলাটি বর্তমানে উত্তরপ্রদেশের কোর্ট থেকে সুপ্রিম কোর্টে গিয়ে ঠেকেছে। এর মাঝেই এদিন কাশী বিশ্বনাথ মন্দিরের প্রাক্তন মহন্ত ডাক্তার কুলপতি তিওয়ারি এই প্রসঙ্গে একটি বড় ঘোষণা করলেন।

ডাক্তার তিওয়ারি এদিন মন্তব্য প্রকাশ করে বলেন যে, সম্প্রতি জ্ঞানবাপী মসজিদের ভিতর শিবলিঙ্গ পাওয়ার ঘটনায় এবার তিনি এই বিষয়টি নিয়ে আদালতে আবেদন করবেন। তাঁর দাবি, “আদালতের কাছে আমরা জ্ঞানবাপী মসজিদ থেকে পাওয়া শিবলিঙ্গের পূজা, আরতি এবং তাকে ভোগ দেওয়ার অধিকার চাইব।” আগামী সোমবার বারাণসী সিভিল কোর্টে এই আবেদন করা হবে বলে জানা গিয়েছে।

এদিন ডাক্তার তিওয়ারি বলেন, “বংশ পরম্পরায় পূর্বপুরুষদের দ্বারা ভগবান শিবের স্নান এবং তাকে ভোগ দেওয়ার রীতি প্রচলিত রয়েছে। এখানে অতীতেও বাবা বিশ্বেশ্বর নাথের পুজো করা হতো আর এখন সমীক্ষার পর ফের একবার সেখানে দর্শন দিয়েছেন তিনি। শাস্ত্র মতে, অভিষেক এবং ভোগ দেওয়া ছাড়া কোথাও শিবলিঙ্গ রাখা উচিত নয়। এই কারণেই আগামী 23 তারিখ জ্ঞানবাপী মসজিদের ভেতর পাওয়া শিবলিঙ্গর পূজার অধিকার সংক্রান্ত বিষয় নিয়ে আদালতে আর্জি জানানো হবে।”

সম্প্রতি, বারাণসীর জ্ঞানবাপী মসজিদের  ভিতর স্থানীয় মন্দির এবং হিন্দু দেবদেবীর মূর্তি রয়েছে এবং সেই কারণে তাদের সেখানে পুজো করতে দেওয়া হোক বলে দাবি তোলে এক হিন্দু সংগঠন। এর পরেই সেই অভিযোগের ভিত্তিতে উত্তরপ্রদেশের আদালতের তরফ থেকে মসজিদের ভিতরে পর্যবেক্ষণ চালানোর নির্দেশ দেওয়া হয়। তিনদিন ব্যাপী চলা এই পর্যবেক্ষণে উঠে আসে একাধিক নতুন তথ্য। তবে শেষ দিন মসজিদের ভিতরে একটি কুয়োর মধ্যে শিবলিঙ্গ পাওয়ার ঘটনায় চাঞ্চল্য ছড়িয়ে পড়ে গোটা দেশে। এরপরেই আদালত দ্বারা পুরো মসজিদকে সিল করার নির্দেশ দেওয়া হয়। পরে সুপ্রিম কোর্ট দ্বারাও সেই নির্দেশ বজায় রাখা হয়। তবে এবার কাশী বিশ্বনাথ মন্দিরের প্রাক্তন মহন্ত ডাক্তার কুলপতি তিওয়ারির মন্তব্য নতুন এক বিতর্কের সৃষ্টি করলো।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর