সময়ের আগে বর্ষার আগমন বঙ্গে, বৃষ্টিতে ভিজবে বাংলার এই জেলাগুলি

বাংলাহান্ট ডেস্ক : অবশেষে বঙ্গে প্রবেশ বর্ষার। উত্তরবঙ্গে দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু প্রবেশ করায় পাহাড়ের জেলাগুলিতে হবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বজায় থাকবে গুমোটভাব । বাড়তে থাকবে আর্দ্রতাজনিত অস্বস্তিও। হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা। গত কয়েকদিন ধরেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আপেক্ষিক আর্দ্রতা বৃদ্ধির কারনে বেড়েছে অস্বস্তি। এর ফলে গুমোট গরম রীতিমতো কাহিল পরেছে শহরবাসীকে।

আবহাওয়ার খবর এক নজরে

   

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৮° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৯%
বাতাস : ১৩.৯ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৯০%

আজকের আবহাওয়া

সকাল কলকাতার আকাশ মেঘলা। রোদ থাকবে না। আপেক্ষিক আদ্রতার পরিমাণ স্বাভাবিকের থেকে অনেকটা বেশি। তাই আজ সারাদিনই আর্দ্রতাজনিত অস্বস্তি অনুভূত হবে। বঙ্গে প্রবেশ করছে দক্ষিণ পশ্চিম বায়ু। যার প্রভাবে শহরে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি কম। আজ শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৩.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৯ শতাংশ এবং সর্বনিম্ন ৭২ শতাংশ থাকতে পারে বলে জানা যাচ্ছে। গতকাল বৃষ্টিপাত হয়নি মোটেই। আজ দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর প্রভাবে কলকাতায় সম্ভাবনা রয়েছে ছিটেফোঁটা বৃষ্টিপাতের।

উত্তর ও দক্ষিণ বঙ্গের আবহাওয়া

দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আবহাওয়া বদলের সম্ভাবনা এই মুহুর্তে প্রায় নেই বললেই চলে। তবে কলকাতা ও তার পাশ্ববর্তী জেলাগুলিতে বিকেলের পর দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে ঝড়-বৃষ্টি হতে পারে। আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। গুমোট গরমে হাঁসফাঁস করবে শহরবাসী। হাওয়া অফিস জানাচ্ছে, আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে নেই ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণবঙ্গের জেলাগুলির আবহাওয়াও খুব বেশি বদলাবে না এই কয়েকদিনে। তাপমাত্রা একই রকম থাকবে বলেই জানা যাচ্ছে। কালবৈশাখীর কোনও সম্ভাবনা নেই। আগামী সপ্তাহে বদলাতে পারে আবহাওয়ার অবস্থা।

উত্তরবঙ্গের চিত্রটা পুরোই আলাদা। গতকালই উত্তরবঙ্গে প্রবেশ করেছে মৌসুমী বায়ু। শিলিগুড়িতে ইতিমধ্যেই বর্ষার প্রভাব দেখা যাচ্ছে। আগামী পাঁচ দিন উত্তরবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। মালদা এবং দিনাজপুরে এখনও বর্ষার প্রভাব পড়েনি। মৌসুমী বায়ুু প্রবেশের জন্য উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী কয়েকদিন বৃষ্টিপাত হবে।

আগামীকালের আবহাওয়া

মৌসুমি বায়ু ইতিমধ্যেই প্রবেশ করেছে উত্তরবঙ্গে। তার প্রভাব পড়বে পাহাড়ের জেলাগুলিতে। আগামী কয়েকদিন উত্তরবঙ্গে বৃষ্টি আরও বাড়বে। যদিও আগামীকাল দক্ষিণবঙ্গে আবহাওয়ার খুব বেশি পরিবর্তন হবে না। অত্যাধিক জলীয়বাষ্পের কারনে গুমোট গরম বজায় থাকবে। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে আগামী সপ্তাহে হালকা বৃষ্টির মুখ দেখতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিও।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর