‘শিক্ষা সংক্রান্ত কোনো প্রশ্ন করা যাবে না’, অধিবেশনের আগে দলীয় বিধায়কদের বিশেষ বার্তা সরকারের

বাংলা হান্ট ডেস্কঃ আর কয়েকদিন পরেই বসতে চলেছে বিধানসভার অধিবেশন আর তার আগেই এক প্রকার দলের সব বিধায়কের কাছে এক বিশেষ বার্তা পৌঁছে দিল তৃণমূল কংগ্রেস দল। আপাতত শিক্ষা বিষয়ক কোন রকম প্রশ্ন করা চলবে না, এমন বার্তাই উঠে এসেছে সামনে।

উল্লেখ্য আগামী 10 ই জুন বর্ষাকালীন অধিবেশন আয়োজন হওয়ার কথা। মনে করা হচ্ছে, এই অধিবেশনে রাজ্যের ইউনিভার্সিটিগুলিতে আচার্য পদে পরিবর্তন সহ একাধিক বিল আনা হতে পারে। আর সেই সূত্রেই দলের সকল বিধায়কদের নির্দেশ দেওয়া হয়েছে যে, এই অধিবেশনে শিক্ষা সংক্রান্ত কোন রকম প্রশ্ন করা চলবে না। বরং অন্য ক্ষেত্রে কোন প্রশ্ন থাকলে তা করা যেতে পারে।

   

বলে রাখা ভাল, অধিবেশনে প্রত্যেক মঙ্গলবার দিনটিতে শিক্ষা বিষয়ক আলোচনা হয়। সেক্ষেত্রে প্রশ্ন তোলা হলে তার উত্তরও দেন সেই বিষয়ক মন্ত্রী। এক্ষেত্রে বিরোধী দলের নেতারা প্রশ্ন করলেও অন্তত দলের কেউ যেন এই ধরনের কাজ থেকে বিরত থাকেন, সেই বার্তাই দেওয়া হয়েছে এদিন। পরিবর্তে অন্যান্য একাধিক দফতরের প্রশ্ন ইতিমধ্যে প্রস্তুতও করা হয়েছে বলে খবর।

jpg 20220605 114727 0000

প্রসঙ্গত, স্কুল সার্ভিস কমিশন সংক্রান্ত দুর্নীতি নিয়ে ইতিমধ্যেই হাইকোর্ট এবং সিবিআই তদন্ত মাঝে অস্বস্তি বেড়ে চলেছে শাসকদলের। এই নিয়ে রাজ্যের বিভিন্ন প্রান্তে আন্দোলনের ফলে মুখ পুড়েছে সরকারের। এর মাঝেই যদি অধিবেশনেও এই সংক্রান্ত প্রশ্ন করা হয়, তবে তা বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়াতে পারে বলে মত বিশেষজ্ঞদের।

এই বার্তা প্রসঙ্গে এক দলীয় বিধায়ক বলেন, “পরিষদীয় দলের পক্ষ থেকে শিক্ষা প্রসঙ্গে কোন রকম প্রশ্ন করতে বারণ করা হয়েছে।” তবে দলের কেউ এ প্রসঙ্গে প্রশ্ন না করলেও বিরোধী দল যে অধিবেশনে ঝড় তুলতে চলেছে, তা একপ্রকার অনস্বীকার্য। আর এসকল প্রশ্নের মোকাবিলা কি করে করে রাজ্য সরকার, সেটাই দেখার।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর