উত্তরবঙ্গে প্রবেশ করেছে বর্ষা, এবার বাংলার এই সাতটি জেলায় রয়েছে হালকা বৃষ্টির সম্ভাবনা

বাংলাহান্ট ডেস্ক : কয়েকদিন আগেই উত্তরবঙ্গে প্রবেশ করেছে মৌসুমী বায়ু। দাপট দেখাচ্ছে বৃষ্টি। এরপর আর বর্ষার অগ্রসর হওয়ার কোনও নির্দিষ্ট তথ্য হাতে পাওয়া যায়নি। উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী তিন-চার দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের গুমোট আবহাওয়া চলবে আরও বেশ কিছু দিন।

একনজরে আবহাওয়ার খবর : 

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৫° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৯° সেলসিয়াস
আর্দ্রতা : ৮৭%
বাতাস : ২৪.১ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৭৩%

আজকের আবহাওয়া

গত কয়েকদিন ধরেই কলকাতায় আকাশের মুখ গোমড়া মুখ দেখা যাচ্ছে। যদিও দেখা নেই ভারী বৃষ্টিপাতের। প্রশ্ন এখন একটাই কলকাতায় কবে হবে বৃষ্টি? কবে ফিরবে আবহাওয়াজনিত স্বস্তি? আলিপুর আবহাওয়া দপ্তর সূত্রে খবর, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। গতকাল শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি এবং এদিনের সর্বনিম্ন তাপমাত্রা ২৯.৩ ডিগ্রি সেলসিয়াস। এদিন শহরের আপেক্ষিক আর্দ্রতা সর্বাধিক ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৫৮ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া

এই মুহুর্তে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির কোনওরকম সম্ভাবনা নেই। তবে কলকাতা সংলগ্ন বেশ কিছু জেলায় বজ্রগর্ভ মেঘ থেকে বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। মৌসুমি বায়ুর প্রভাবে উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কিছুটা হলেও বেশি। আজ এবং কাল বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী দু-তিন দিনে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলাগুলির তাপমাত্রা আরও বাড়বে। এর মধ্যে পশ্চিমের জেলাগুলি যেমন বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়ায় গরম অপেক্ষাকৃত বেশি হবে। মঙ্গল বুধবার নাগাদ ঝাড়খণ্ড-ওডিশা সংলগ্ন জেলাগুলিতে তাপপ্রবাহের প্রভাবও পড়তে পারে বলেই জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

জানা যাচ্ছে, আগামী কয়েকদিন বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা। মালদা, উত্তর এবং দক্ষিণ দিনাজপুরেও মাঝারি থেকে বিক্ষিপ্ত ও ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে বলে জানা যাচ্ছে।

আগামীকালের আবহাওয়া

আগামী ৪৮ ঘন্টায় দক্ষিণবঙ্গের আবহাওয়ায় কোনও পরিবর্তন দেখা যাবে না। বাড়বে গুমোট গরম। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। ছিঁটেফোঁটা বৃষ্টি হলেও মিলবে না স্বস্তি। উত্তরবঙ্গে বৃষ্টির দাপট আরও বাড়বে বলেই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর