ভারতে কবে থেকে দৌড়াবে বুলেট ট্রেন, কত হবে ভাড়া, জানিয়ে দিলেন অশ্বিনী বৈষ্ণব

বাংলাহান্ট ডেস্ক : অপেক্ষা আর কিছু দিনের, তারপরেই চলবে ভারতের (India) প্রথম বুলেট ট্রেন (Bullet Train)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বহুদিনের স্বপ্নের প্রজেক্ট এটি। সূত্র মারফত জানা যাচ্ছিল, ভারতের প্রথম বুলেট ট্রেন চলবে মুম্বাই থেকে আহমেদাবাদের মধ্যে। সাধারণ মানুষও এই বিষয়ে যথেষ্ট উৎসাহী ছিলেন। কিন্তু ভারতীয় রেলমন্ত্রকের তরফ থেকে এই বিষয়ে কোনও নির্দেশ এতদিন দেওয়া হয়নি। কিন্তু সম্প্রতি রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ঘোষণা করেন ভারতের প্রথম বুলেট ট্রেনের ট্রায়াল ২০২৬ সালে সুরাট থেকে বিলিমোরা স্টেশনের মধ্যে শুরু হয়ে যাবে।

NHSRCL সূত্রে খবর, ২০২৩ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে সুরাটে বুলেট ট্রেনের স্টেশনের সূচনা হয়ে যাবে। ২০২৪ সালের ডিসেম্বর মাসের মধ্যে চারটি স্টেশন তৈরি হয়ে যাবে। ২৩৭ কিমি বিশেষ ধরনের ব্রিজ তৈরি হবে এই বুলেট ট্রেনের জন্য। যেটির নাম ভায়াডাক্ট। কলাম দিয়ে এই ভায়াডাক্টগুলি তৈরি হবে বলে জানা যাচ্ছে। ২০২৭ সালের মধ্যেই সুরাট এবং বিলিমোরার মধ্যে শুরু হয়ে যাবে বুলেট ট্রেনের সফল যাত্রা।

জাপানের দূত সতোষী সুজুকি জানিয়েছেন, উন্নত টেকনোলজির সহায়তায় বুলেট ট্রেন চালানো জাপানের অন্যতম দায়বদ্ধতা। জাপানে যা আছে তার থেকেও অনেক বেশি কিছু হতে চলেছে ভারতে। ভারতের আবহাওয়া ও দুষণের বিষয়টি মাথায় রেখেই এখানকার বুলেট ট্রেন তৈরি হচ্ছে। প্রত্যেকটি বুলেট ট্রেনই হবে অ্যান্টিসিসমিক। জানা যাচ্ছে প্রথম বুলেট ট্রেনটি আনা হবে বিদেশ থেকে। কিছু ট্রেন তৈরি হবে ভারতেরই। বুলেট ট্রেন তৈরিতে অন্তত ১ লাখ কর্মসংস্থান হবে বলেই আশা ভারত সরকারের।

Ashwini Vaishnaw

এই বিষয়ে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন আহমেদাবাদ থেকে মুম্বাইয়ের মধ্যে প্রথম বুলেট ট্রেন চালানো কাজ খুব দ্রুততার সঙ্গে এগোচ্ছে। ২০২৬ সালেই সুরাট এবং বিলিমোরার মধ্যে প্রথম বুলেট ট্রেন চালাবার লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়েছে। মুম্বাই এবং আহমেদাবাদের মধ্যে ঘন্টায় ৩২০ কিলোমিটার গতিবেগে ট্রেন চালানো হবে। মোট ৫০৮ কিলোমিটার দুরত্বের মধ্যে ১২ টি স্টেশনে দাঁড়িবে ট্রেন। সবমিলিয়ে এই প্রজেক্টে মোট ১.১ লক্ষ কোটি টাকা খরচ হবে বলে জানান রেলমন্ত্রী। সারা দেশের মানুষ অধীর আগ্রহে অপেক্ষা করছেন ভারতের প্রথম বুলেট ট্রেনের সফল যাত্রারম্ভের সাক্ষী থাকার।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর