সপ্তাহে ৪ দিন কাজ ৩ দিন ছুটি! সম্প্রতি ৭০ কোম্পানি শুরু করল ট্রায়াল

বাংলা হান্ট ডেস্কঃ চাকরির দুনিয়ায় বর্তমানে সবচেয়ে বড় খবর। অনেক দেশেই সম্প্রতি সপ্তাহে চারদিন কাজ এবং বাকি তিন দিন ছুটির পদ্ধতি শুরু করা হয়েছে। ফলে একদিন কিংবা দুদিন নয়, সপ্তাহে মত তিনদিন ছুটির খবর শুনে স্বভাবতই খুশি বিশ্বের সকল চাকরিপ্রার্থীরা। বর্তমানে ব্রিটেনের বহু কোম্পানিতে সেই বিষয়ক ট্রায়ালও শুরু হয়ে গিয়েছে। এই তালিকায় অক্সফোর্ড এবং কেমব্রিজ ইউনিভার্সিটির পাশাপাশি আমেরিকার বোস্টন কলেজও সামিল রয়েছে।

সম্প্রতি, জুন মাস থেকে ডিসেম্বরের মধ্যে ছয় মাস ব্যাপী একটি ট্রায়ালে অংশ নিয়েছে ব্রিটেনের 70 টি কোম্পানি। যেখানে প্রায় 3300 জন কর্মী এক সপ্তাহে কমপক্ষে 32 ঘন্টা কাজ করে চলবে। এক্ষেত্রে 4 দিনব্যাপী এই কাজে বেতন অবশ্য পূর্বের মতই পাবে তারা। এক্ষেত্রে মডেলটিকে 100:80:100 তে বিভক্ত করা হয়েছে। অর্থাৎ 100% বেতন, 80% time এবং 100% input।

তবে শুধু ব্রিটেনই নয়, গোটা বিশ্বে একাধিক দেশ যথা আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া সহ অন্যান্য দেশগুলোর প্রায় 150 টি কোম্পানি এই প্রক্রিয়ায় সামিল হয়েছে, যেখানে রয়েছেন 7000 বেশি কর্মী।  সম্প্রতি, বোস্টন কলেজের সমাজবিজ্ঞানের এক অধ্যাপক বলেন, “চার দিনের এই কাজে কর্মচারীদের পাশাপাশি কোম্পানির নীতি এবং পরিবেশ পূর্বের তুলনায় যথেষ্ট ভালো থাকবে। তবে ট্রায়াল শেষে সম্পূর্ন প্রক্রিয়া সম্পর্কে আরো ভালোভাবে অবগত হওয়া যাবে।”

622842 it jobs 620x354

বর্তমানে অবশ্য এ নিয়ে মানুষের মধ্যে উৎসাহের অভাব নেই। বিশেষ করে সপ্তাহে তিন দিন ছুটি মিললে তা যে বেশ স্বস্তি দেবে, তা নিয়ে মতপ্রকাশ করেছে অনেকে। এক চাকরিজীবীর কথায়, “সপ্তাহে যদি তিন দিন ছুটি পাওয়া যায়, তবে তো খুশি হওয়ারই কথা।”

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর