সত্যি হল শুভেন্দুর কারচুপির অভিযোগ, মমতাকে আচার্য করার ভোট গণনায় ভুল ছিল স্বীকারোক্তি স্পিকারের

বাংলাহান্ট ডেস্ক : গতকালই বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেন কারচুপি হয়েছে গণনায়। তিনি অভিযোগ করেন সোমবার বিধানসভায় আচার্য বিলের ভোট গণনায় ভুল হয়েছিল। আর আজই অধিবেশনের শুরুতেই তা স্বীকার করেন নিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এমনকি তিনি নির্দেশ দিলেন বিভাগীয় তদন্তেরও। এর সঙ্গেই বিমান বলেন, ‘আমি আশা করি ভবিষ্যতে এমন ভুল আর কখনও হবে না।’

সোমবার রাজ্য বিধানসভায় তুমুল হইহট্টোগলের মধ্যেই ভোটাভুটিতে পাশ হয় ‘দ্য ওয়েস্ট বেঙ্গল ইউনিভার্সিটি ল সংশোধনি বিল, ২০২২’। ভোটের পর দেখা যায়, বিলের পক্ষে ভোট পড়েছে মোট ১৮২টি এবং বিপক্ষে পড়েছে ৪০টি ভোট। ফল স্বরূপ বিল পাশ হওয়া নিয়ে কোনও বাধা ছিল না। কিন্তু বিজেপি বিধায়করা দাবি করেন, অধিবেশনে উপস্থিত ছিলেন তাঁদের ৫৭ জন বিধায়ক। এবং প্রত্যেকেই বিলের বিপক্ষে ভোট দিয়েছেন। তা হলে বিপক্ষের ভোট সংখ্যা ৪০ কিভাবে হয়? নানান প্রশ্ন উঠতে শুরু করে এরপরেই। অনেকেই মনে করেন ভোটদানে পদ্ধতিগত ভুল করে ফেলেছেন বিজেপি বিধায়কদের মধ্যে বেশ কিছু জন। তার ফলেই কি এই ফলাফল? শুরু হয় চূড়ান্ত জল্পনা। পরে বিধানসভার সচিবালয় থেকে জানানো হয়, ভুল হয়েছিল গণনাতেই। নতুন ফল হবে ১৬৭-৫৫।

   

মঙ্গলবার অধিবেশনের শুরুতেই স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় বলেন, ভোটের ফলে মারাত্মক ভুল হয়ে গিয়েছে। এমন ভুল ভবিষ্যতে আর কখনোই হবে না সেই আশাই রাখি। কী ভাবে বিধানসভার মতো গুরুত্বপূর্ণ জায়গায় এমন ভুল হল, তা খুঁজে দেখার জন্য বিভাগীয় তদন্তেরও নির্দেশ দিয়েছেন অধ্যক্ষ।

দুটি ফল ভালোভাবে লক্ষ করলে বোঝা যাবে, প্রথম বার ১৫টি ভোট চলে গিয়েছিল সরকার পক্ষের দিকেই। ফলে বিলের সমর্থনে ভোট সংখ্যা দাঁড়ায় ১৮২টি। কিন্তু পরে সেই ১৫টি ভোট আবার ফিরে আসে বিজেপির দিকে। তাই বিরোধীদের ভোটসংখ্যা দাঁড়ায় ৫৫-টি। অন্যদিকে বিলের সমর্থনে ১৫টি ভোট হ্রাস সংখ্যা দাঁড়ায় ১৬৭ টি। স্পিকার ভুল স্বিকার করে নিলেও এমন মারাত্মক ভুলের জন্য যথেষ্ট বিক্ষুব্ধ বিরোধী শিবির।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর