এক ম্যাচ হাতে রেখেই 2023 AFC Asian Cup-এর টিকিট পেয়ে গেলেন সুনীল ছেত্রীরা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০২৩ এএফসি এশিয়ান কাপের জন্য যোগ্যতা অর্জন করল ভারতীয় ফুটবল দল। ভারতীয় ফুটবলের ইতিহাসে প্রথমবারের জন্য সুনীল ছেত্রীরা একটানা দুবার এই প্রতিযোগিতায় খেলার যোগ্যতা অর্জন করলো। কোয়ালিফিকেশন পর্বে মোট ছটি গ্রুপের চব্বিশটি দেশের মধ্যে থেকে ১১ টি দেশ এশিয়ান কাপ খেলার যোগ্যতা অর্জন করতে পারতো। একটি গ্রুপের গ্রুপ তালিকার শীর্ষে থাকা দেশ এবং পাঁচটি দ্বিতীয় স্থানে থাকা দেশ এই টুর্নামেন্টের যোগ্যতা অর্জন করতো। ফুটবলপ্রেমীরা শুনলে আনন্দিত হবেন যে ভারত ক্যাটাগরির মধ্যে চলে এসেছে।

সকালের খেলার যোগ্যতা অর্জন পর্বের বি গ্রুপে প্যালেস্টাইন ৪-০ ফলে হারিয়েছে ফিলিপিন্স-কে। এর ফলে ফিলিপিনস বি গ্রুপের দ্বিতীয় স্থানাধিকারী দলে পরিণত হয়েছে। ৩ টি ম্যাচ খেলে তাদের প্রাপ্ত পয়েন্ট সংখ্যা চার এবং ডি গ্রূপে থাকা ভারত দুটি ম্যাচ খেলেই ৬ পয়েন্ট পেয়ে গিয়েছে। প্রথম দ্বিতীয় স্থানাধিকারী শীর্ষ ৫ দেশের মধ্যে ভারতের থাকা নিশ্চিত হয়ে গিয়েছে।

   

sunil chhetri 1

আজকে রাতেই কলকাতার বিবেকানন্দ যুবভারতী ক্রীড়াঙ্গনে মুখোমুখি হবে ভারত এবং হংকং। ভারতের যোগ্যতা অর্জন পর্বের শেষ ম্যাচ এর আগে ভারত আফগানিস্তানকে ২-১ ফলে এবং কম্বোডিয়াকে ২-০ ফলে হারিয়েছে এই মাঠেই। কম্বোডিয়া এবং আফগানিস্তানের বিরুদ্ধে জয় পেয়েছে হংকংও। গোল পার্থক্যে এগিয়ে থাকায় তারা ভারতের থেকে এগিয়ে প্রথম স্থানে রয়েছে। আজকের ম্যাচে ঠিক হবে যে কোন দেশ ডি গ্রুপের শীর্ষ স্থান অধিকার করে এশিয়ান কাপ এর জন্য যোগ্যতা অর্জন করে।

আরেকটি কারণে আজকের ম্যাচের দিকে চোখ রাখবেন ভারতীয় ফুটবলপ্রেমীরা। এইমুহূর্তে দেশের জার্সি গায়ে চাপিয়ে সুনীল ছেত্রী ৮৩টি গোল করেছেন। এখনো অবসর না নেওয়া ফুটবল তারকাদের মধ্যে তিনি রয়েছেন তিন নম্বরে। তার সামনে রয়েছেন আধুনিক ফুটবলের সেরা দুই তারকা ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (১১৭) এবং লিওনেল মেসি(৮৫)। আজকের ম্যাচে দুই গোল করতে পারলে মেসিকে ছুঁয়ে ফেলবেন সুনীল ছেত্রী। ভারত অধিনায়ক এই অনন্য নজির করতে পারেন কিনা তার দিকে চোখ থাকবে কলকাতা সহ গোটা ভারতের ফুটবল প্রেমীদের।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর