‘চাঁদা নিলেই দল থেকে বহিষ্কার’, একুশে জুলাইয়ের সমাবেশের আগে কড়া হুঁশিয়ারি অভিষেকের

বাংলা হান্ট ডেস্কঃ বঙ্গ রাজনীতিতে ‘অভিষেক বন্দ্যোপাধ্যায়’ নাম ক্রমশ উল্লেখযোগ্যহারে প্রাসঙ্গিক হয়ে উঠছে। বিশেষত, গত বিধানসভা ভোটে বাংলা জয়ের পর বর্তমানে দেশে একাধিক প্রান্তে দলের উত্থান ঘটাতে উদ্যত হয়েছে তৃণমূল কংগ্রেস। এক্ষেত্রে সর্বদাই দলের ফ্রন্টে দেখা গিয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। আগামী 21 শে জুলাই সমাবেশে নেতৃত্ব দেওয়া এবং তার পূর্বে সকল প্রস্তুতি সাড়ার দায়িত্ব পালন করতে ইতিমধ্যে উদ্যত হয়েছেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

উল্লেখ্য, গত দুই বছর ধরে ভার্চুয়াল মাধ্যমে পালিত হয়ে এসেছে একুশে জুলাই-এর অনুষ্ঠান। এবছর অবশ্য জনসমক্ষে আয়োজিত হতে চলেছে সমাবেশ আর তার পূর্বেই অনুষ্ঠানের প্রস্তুতি সেরে রাখা দলের কাছে একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। আর সেই কারণেই এদিন মেট্রোপলিটনের তৃণমূল ভবনে দলীয় নেতাদের সঙ্গে নিয়ে বৈঠক আয়োজন করেন অভিষেক।

এদিনের সেই বৈঠক থেকে একাধিক নির্দেশ দেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। বিশেষত, এই বৈঠকে উঠে আসে ‘চাঁদা’ প্রসঙ্গ। অভিষেকের দাবি, “একুশে জুলাইয়ের সমাবেশের জন্য কারোর কাছ থেকে চাঁদা তোলা যাবে না। এক্ষেত্রে যদি অভিযোগ প্রমাণিত হয়, তাহলে তাঁকে দল থেকে বহিষ্কার পর্যন্ত করা হবে।” এছাড়া উত্তরবঙ্গ এবং জঙ্গলমহলের এলাকাবাসীদের অনুষ্ঠানে হাজির করার প্রসঙ্গে সিদ্ধান্ত নেওয়া হয়।

দলের তরফ থেকে এদিন বৈঠক থেকে সকল কর্মীদের উদ্দেশ্যে অভিষেক বলেন, “আগামী একুশে জুলাই সমাবেশের জন্য 10 পয়সা চাঁদা কেউ নিতে পারবেন না। এটাই আমার দলের সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত যদি কেউ না মানে, তবে তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে। তাঁকে দল থেকে বহিষ্কার করার কথা দুইবার ভাবা হবে না।”

abhishek meeting

গত দু’বছর ভার্চুয়াল মাধ্যমে সমাবেশ আয়োজন করা হলেও এবার জনসমক্ষে হতে চলেছে অনুষ্ঠান। ফলে বিগত বছরগুলোর মতো বহু মানুষের সমাগম হবে বলেই আশা তৃণমূল কংগ্রেসের। এদিন বৈঠক শেষে তৃণমূল নেতা পার্থ চট্টোপাধ্যায় বলেন, “আমাদের একুশে জুলাই-এর সমাবেশে উত্তরবঙ্গ এবং জঙ্গলমহলের এলাকাবাসীদের অধিক অংশ নেওয়ার ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি।” এপ্রসঙ্গে প্রধান সমস্যা হয়ে দাঁড়ায় উত্তরবঙ্গ থেকে কলকাতায় এসে তাদের থাকার ব্যবস্থা করা। এক্ষেত্রে অবশ্য কোনো স্পষ্ট ধারণা মেলেনি, তবে 21 শে জুলাই সমাবেশ হত্যা দলের জন্য যে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে, তা বলা বাহুল্য।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর