লন্ডন, ম্যাঞ্চেস্টার কর্পোরেশনের সঙ্গে গাঁটছড়া কলকাতা পুরসভার! ঢেলে সাজানো হবে তিলোত্তমাকে

বাংলাহান্ট ডেস্ক : শহর কলকাতাকে (kolkata) লন্ডন (London) করার স্বপ্ন অনেক আগেই দেখেছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপর থেকে শহরের দুর্গন্ধযুক্ত ভ্যাট সরিয়ে ফেলা হয়েছে, সাদা এলইডি আলোয় শহরে মুড়ে ফেলা হয়েছে। ত্রিফলা বাতিতে সেজে উঠেছে তিলোত্তমা কলকাতা। এবার লন্ডন এবং ম্যাঞ্চেস্টার দুই কর্পোরেশনের সঙ্গে গাঁটছড়া বাঁধছে কলকাতা পুরসভা।

শুধু তা-ই নয়, আসন্ন সফরে ইংল্যান্ডের দুই কর্পোরেশনের সঙ্গে নাগরিক জীবনের নানা পরিষেবা ও পরিকাঠামোগত প্রকল্প বাস্তবায়নে একাধিক মউ স্বাক্ষরও করবেন তিলোত্তমার কর্তারা। তাই ব্রিটিশ সরকারের আমন্ত্রণে মেগা সিটি উন্নয়ন প্রকল্প পরিদর্শনে যাচ্ছেন পুরকর্তারা। বিষয়টি ঠিক কী ঘটতে চলেছে?

   

ব্রিটিশ সরকারের আমন্ত্রণে আগামী ২৭ জুন কমিশনার বিনোদ কুমারকে নিয়ে লন্ডন উড়ে যাওয়ার কথা ছিল মেয়র ফিরহাদ হাকিমের। কেন্দ্রীয় সরকারের সবুজ সংকেতও এসে গিয়েছিল। কিন্তু দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকে পড়ায় মহানগরে জল জমা নিয়ে উদ্বিগ্ন কলকাতার মেয়র লন্ডন সফর বাতিল করে নিকাশি নিয়ে পর্যায়ক্রমে নানা জোনে নজরদারি শুরু করেছেন। উলটো দিকে মুখ্যমন্ত্রীর নির্দেশে লন্ডন সফরে কলকাতার প্রতিনিধিত্ব করছেন ডেপুটি মেয়র অতীন ঘোষ। দুই ব্রিটিশ শহরে নগরায়ন প্রকল্পগুলি সরেজমিনে পরিদর্শনের পাশাপাশি কলকাতার সবুজায়ন-পরিবেশ নিয়ে বিশ্ববন্দিত একগুচ্ছ প্রকল্পের কথাও তুলে ধরবেন ডেপুটি মেয়র।

কী বলছেন কলকাতা পুরসভার মেয়র? এই বিষয়ে মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘মেয়র না গেলেও কলকাতা তো উন্নয়নে পিছিয়ে থাকতে পারে না। তাই ডেপুটি মেয়র যাচ্ছেন। দুই ব্রিটিশ শহরের সঙ্গে আমাদের বেশ কিছু মউ চুক্তি হবে।’ ২৭ জুন ডেপুটি মেয়র লন্ডন যাবেন এবং ফিরবেন ৩ জুলাই। আর ডেপুটি মেয়র অতীনবাবু বলেন, ‘ব্রিটিশ সরকারের সুসংহত মেগাসিটি প্রকল্পগুলি যেমন আমরা সরেজমিনে দেখব, তেমনই কলকাতার নানা উন্নয়নও আমরা দেখাব।’

kmc firhad

২০১০ সালে কলকাতা পুরভোটে তৃণমূলের নির্বাচনী ইস্তাহারে তিলোত্তমাকে লন্ডন করার প্রস্তাব ছিল। বিষয়টি নিয়ে বিরোধীরা নানা সময়ে কটাক্ষ করলেও বাম জমানার শহরের দুর্গন্ধযুক্ত ভ্যাট অপসারণের পাশাপাশি সাদা এলইডি আলোয় মুড়ে দেওয়া হয়েছে। গত ১১ বছরে দফায় দফায় শহরের পরিবেশের উন্নয়নের জন্য একাধিক আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে কলকাতা।

২০১০ সালে কলকাতা পুরভোটে তৃণমূলের নির্বাচনী ইস্তাহারে তিলোত্তমাকে লন্ডন করার প্রস্তাব ছিল। বিষয়টি নিয়ে বিরোধীরা নানা সময়ে কটাক্ষ করলেও বাম জমানার শহরের দুর্গন্ধযুক্ত ভ্যাট অপসারণের পাশাপাশি সাদা এলইডি আলোয় মুড়ে দেওয়া হয়েছে। গঙ্গার ঘাট থেকে শুরু করে শহরের রাস্তাঘাট, পার্ক, বাগান সাজিয়ে তোলা হয়েছে। গত ১১ বছরে শহরের পরিবেশ পাল্টে গিয়েছে। একাধিক আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে এই কলকাতা।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর