ফিলিপিন্সের এবার মালয়েশিয়ান ফাইটার জেট অর্ডারের ক্ষেত্রে “এগিয়ে ভারত”

বাংলা হান্ট ডেস্ক: এবার ভারত মালয়েশিয়ার প্রয়োজন পূরণের জন্য লাইট কমব্যাট এয়ারক্র্যাফটের অর্ডারের দৌড়ে বেশ কিছুটা এগিয়ে রয়েছে। এমনকি জানা গিয়েছে, চুক্তির মধ্যে, দেশটির রাশিয়ান বংশোদ্ভূত Su 30 ফাইটার জেটের রক্ষণাবেক্ষণ এবং অতিরিক্ত জিনিসপত্র অন্তর্ভুক্ত থাকবে।

মূলত, ভারত তার তেজস লাইট কমব্যাট এয়ারক্রাফ্ট (এলসিএ)-এর জন্য একটি আকর্ষণীয় আর্থিক প্যাকেজ অফার করেছে এবং প্রতিশ্রুতি দিয়েছে যে, হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (HAL)-এর কাছে বিশাল অতিরিক্ত রিজার্ভ এবং প্রযুক্তিগত দক্ষতার কারণে এটি মালয়েশিয়ার Su 30 জেট বিমানের সমতুল্য হতে পারে।

জানা গিয়েছে যে, এই বিশেষ চুক্তির জন্য অন্যান্য দুই প্রতিযোগী দক্ষিণ কোরিয়া এবং চিন এই প্যাকেজটি অফার করার অবস্থানে নেই। কারণ তাদের সুখোই ফাইটারগুলিতে কাজ করার জন্য রাশিয়ান নির্মাতাদের সাথে কোনো ব্যাকএন্ড চুক্তি নেই। বর্তমানে মালয়েশিয়ার ১৮ টি Su 30 MKM ফাইটার রয়েছে, যেগুলি মূলত MKI সংস্করণের মতো। যা ইতিমধ্যেই ভারতীয় বায়ুসেনার পরিষেবাতে রয়েছে।

ইতিমধ্যেই এই প্যাকেজ নিয়ে বিশদ আলোচনা হয়েছে এবং গভর্নমেন্ট টু গভর্নমেন্ট রুটে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে। প্রসঙ্গত উল্লেখ্য যে, মালয়েশিয়ার মতো বেশ কয়েকটি দেশ রাশিয়ার উপর পশ্চিমী নিষেধাজ্ঞা দ্বারা প্রভাবিত হয়েছে। যা সামরিক সরঞ্জামের জন্য খুচরো জিনিসপত্র এবং অন্যান্য সরবরাহের অর্ডারকে কঠিন করে তুলেছে।

এমতাবস্থায়, মালয়েশিয়ার বিমান বাহিনী ১৮ টি নতুন লাইট ফাইটার জেটের জন্য সন্ধান করছে। এমতাবস্থায়, ভারতীয় এলসিএ তার কম অধিগ্রহণ খরচ এবং উচ্চ প্রযুক্তিগত রেটিং দিয়ে শীর্ষ প্রতিযোগী হিসাবে আবির্ভূত হয়েছে। জানা গিয়েছে, ভারত একটি আধুনিক AESA রাডার সহ LCA Mk1A সংস্করণটির প্রস্তাব করেছে।

এদিকে, এই প্রস্তাবটি নিয়ে আলোচনা করতে মালয়েশিয়ার বিমান বাহিনীর সিনিয়র দল অতীতে ভারত সফর করেছেন। উচ্চ হারের সহজলভ্যতা নিশ্চিত করতে ভারত মালয়েশিয়ায় এলসিএ বহরের জন্য সম্পূর্ণ রক্ষণাবেক্ষণ, মেরামত এবং পরিষেবার সুবিধা তৈরি করার প্রস্তাব দিচ্ছে।

Hal Tejas

উল্লেখ্য যে, ভারতীয় এলসিএ-এর দাম প্রতি ইউনিটে প্রায় ৪২ মিলিয়ন ডলার। মূলত, এটি সম্ভব হয়েছে কারণ সম্প্রতি আইএএফ মেক ইন ইন্ডিয়া উদ্যোগের অধীনে ৮৩ টি ফাইটার জেটের জন্য অর্ডার দিয়েছিল। এদিকে, ২০১৯ সালে, ভারত ল্যাংকাউইতে LIMA শোয়ের জন্য দু’টি LCA পাঠায়। পাশাপাশি, সেখানে রপ্তানি সংক্রান্ত তথ্যও তুলে ধরে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর