পদত্যাগ করলেন বরিস জনসন, ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী দৌড়ে এগিয়ে ভারতীয় বংশোদ্ভূত

বাংলাহান্ট ডেস্ক : একের পর এক মন্ত্রী ইস্তফা দিচ্ছিলেন। তবু দিন কয়েক আগেও প্রধানমন্ত্রী কুর্সি ছাড়তে একেবারেই রাজি ছিলেন না বরিস জনসন। তবে জনসনের নেতৃত্বের বিরুদ্ধে ব্রিটেনের আরোও দুই মন্ত্রী ঋষি সুনক (Rishi Sunak) এবং সাজিদ জাভিদ (Sajid Javid) মুখ খুলতেই পিছু হটতেই হল জনসনকে। চাপের মুখে পড়ে কার্যত বাধ্য হয়েই ইস্তফা দিলেন ব্রিটেনের (Britain) প্রধানমন্ত্রী জনসন।

আর বরিস প্রধানমন্ত্রীর মসনদ ছাড়তেই পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন সেই নিয়ে তীব্র গুঞ্জন শুরু হয়। ভাবী প্রধানমন্ত্রীর তালিকায় উঠে আসে ভারতীয় বংশোদ্ভূত তরুণ ঋষি সুনকের নাম। সম্ভাবনা। সবচেয়ে উজ্জ্বল সম্ভাবনা তার হয়েছে বলেই জানা গিয়েছে। আর তাই যদি হয়, তাহলে ঋষি সুনকই হবেন ভারতীয় বংশোদ্ভূত প্রথম ব্রিটিশ প্রধানমন্ত্রী। পাশাপাশি একাধিক ব্রিটিশ মিডিয়ার তরফে বলা হয়, কনজারভেটিভ পার্টিও ঋষিকেই যোগ্যতম বলেই গণ্য করছে।

   

কিন্তু এখন প্রশ্ন হল, যাদের কূটনৈতিক চালের জন্য জনসনের বিদায়ঘণ্টা বাজল, সেই ঋষি এবং সাজিদ কেন তড়িঘড়ি পদত্যাগ করলেন। সূত্রের খবর, পার্টিগেট বিতর্কের ধাক্কা সামলে উঠতে না উঠতেই মন্ত্রিসভায় সদস্য নিয়োগের ক্ষেত্রে গুরুতর অভিযোগ ওঠে। জনসন মন্ত্রিসভায় উপযুক্ত এবং একই সঙ্গে স্বচ্ছ সদস্যদের নিয়োগ করতে পারেননি বলেই জানা গিয়েছে। এমনকি, ক্রিস পিনচার নামের সরকারের উচ্চপদস্থ এক সদস্যের বিরুদ্ধে যৌন নিগ্রহের অভিযোগ থাকলেও জনসন তাদেরকেই ক্ষমতার অলিন্দে ঠাঁই দিয়েছিলেন বলেও অভিযোগ তোলা হয়। সেই অভিযোগের ভিত্তিতেই মঙ্গলবার কয়েক মিনিটের ব্যবধানে রাজস্ব প্রধান ঋষি এবং স্বাস্থ্য সচিব সাজিদ পদত্যাগ করেন। তারপরেই তীব্র আলোড়ন শুরু হয় ব্রিটেনের রাজনীতিতে।

প্রসঙ্গত উল্লেখ্য, পদত্যাগ প্রসঙ্গে ভারতীয় বংশোদ্ভূত ঋষি বলেন, ‘মানুষ আশা করেন, সঠিকভাবে, দক্ষভাবে এবং গুরুত্ব সহকারে সরকার চালানো হবে।’ ক্ষমতার শীর্ষে থেকে মানুষের আশাভঙ্গের অধিকার সরকারের নেই বলেও তিনি উল্লেখ করেন। পাশাপাশি ঋষির বক্তব্য, ‘এই বিষয়টি লড়াই করার মতো এবং সেজন্যই আমি ইস্তফা দিচ্ছি।’ অন্যদিকে, একই সুর শোনা গিয়েছে সাজিদের গলাতেও। পাকিস্তানি বংশোদ্ভূত সাজিদ দাবি করেন, ‘নিজের হৃদয়ের বিচারে (বরিসের সরকারে) কাজ চালিয়ে যেতে পারব না।’ ফলে, জনসন দেশের মানুষের আস্থা হারিয়েছেন বলে নিজের দলের মধ্যে যে আলোড়ন উঠেছিল, মন্ত্রীদের পদত্যাগ সেই দাবিকে আরও জোড়ালো করল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর