১০ মাসের শিশুকন্যাকে চাকরি দিল ভারতীয় রেল, কারণ জানলে চোখের জল ধরে রাখতে পারবেন না

বাংলাহান্ট ডেস্ক : এখনো খুদের বয়স এক বছর পেরোয়নি। দিনক্ষণ তারিখের হিসেব করলে বয়স মাত্র ১০ মাস। কিন্তু এরই মধ্যে সে পেয়ে গিয়েছে কেন্দ্রীয় সরকারী চাকরি। কিন্তু এই ছোট্ট একরত্তি এত কম বয়সে কিভাবে ভারতীয় রেলে (Indian Railway) চাকরি (Job) পেল সেটা জানতে হলে যেতে হবে ঘটনার গভীরে। আর বলা বাহুল্য, সে ঘটনার গভীরে লুকিয়ে রয়েছে এক মর্মান্তিক ইতিহাস।

জানা গিয়েছে, মাত্র ১০ মাসের এই শিশুটি ইতিমধ্যেই হারিয়েছে তার মা এবং বাবাকে। যে সময়ে আর পাঁচটা বাচ্চা বাবা-মার পরম নিশ্চিন্ত আশ্রয়ে বেড়ে উঠছে সেই সময়ে এই খুদে কার্যত অনাথ হয়ে গিয়েছে। এবার স্বভাবতই প্রশ্ন উঠবে, কিভাবে এই মর্মান্তিক মৃত্যু ঘটলো তার পরিবারের সদস্যদের।

   

সূত্রের খবর, এই শিশুকন্যার বাবা রাজেন্দ্রকুমার যাদব ভিলাইয়ের রেল ইয়ার্ডে অ্যাসিস্ট্যান্ট হিসেবে কর্মরত ছিলেন। গত ১ লা জুন রাজেন্দ্র তার স্ত্রী মঞ্জু ও সন্তানকে সঙ্গে নিয়ে বাইকে করে যাচ্ছিলেন। পথেই ভয়াবহ দুর্ঘটনার জেরে প্রাণ হারান ওই দম্পতি। বরাতজোরে বেঁচে যায় ১০ মাসের শিশু রাধিকা। তারপর, রাজেন্দ্রকুমার যাদবের পরিবারকে রায়পুর রেলওয়ের তরফে সব রকমের সহায়তা দেওয়া হলেও ছোট্ট রাধিকার ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে পড়েন রাজেন্দ্রর পরিবারের অন্যান্য সদস্যরা।

তখনই ১০ মাসের শিশুকন্যার পাশে দাঁড়ানোর উদ্দেশ্যে একরত্তিকে চাকরি দেওয়ার কথা জানানো হয় ভারতীয় রেলের তরফে। এরপরই গত ৪ জুলাই সরকারিভাবে শিশুকন্যার চাকরি নথিভূক্ত করা হয়। প্রাপ্তবয়স্ক হলে অর্থাৎ ১৮ বছর পূর্ণ হলেই সে চাকরিতে যোগদান করতে পারবে বলেই জানা গিয়েছে। শিশুটির আঙুলের ছাপ নিতে গিয়ে চোখে জল চলে আসে রেলের উচ্চপদস্থ কর্মকর্তাদের। রেলকর্তারা জানাচ্ছেন, ভারতীয় রেলের ইতিহাসে এই প্রথম এত কম বয়সের কাউকে নিয়োগ দিল রেল। সব মিলিয়ে বলা যায়, ছত্তিশগড়ের এই ঘটনায় মানবিকতার নজির রাখল রেল।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর