মাত্র ৩৩ টাকা বিনিয়োগেই মিলবে ৫ লাখ! বেশি সুদের পাশাশি কেন্দ্রের এই প্রকল্পে মিলবে কর ছাড়

বাংলাহান্ট ডেস্ক : সাধারণ মানুষের সুবিধার্থে নানা রকম কল্যাণমূলক প্রকল্প মাঝেমধ্যেই নিয়ে আসে কেন্দ্রীয় সরকার (Central Government)। বেশিরভাগ ক্ষেত্রেই এই কল্যাণমূলক প্রকল্পগুলি প্রবীণ নাগরিক বা মহিলাদের সুবিধার্থে গঠিত হয়। এবার কন্যা সন্তানদের ভবিষ্যৎ সুনিশ্চিত করার জন্য একটি বড়ো সুযোগ এনেছে মোদি (Modi) সরকার। কেন্দ্রীয় সরকারের অধীনস্থ সুকন্যা সমৃদ্ধি যোজনায় (Sukanya Samriddhi Yojana) মোটা অংকের লাভের আশা রাখতেই পারেন কন্যা সন্তানের পিতা-মাতারা। সম্প্রতি ঘোষিত হল এই যোজনায় সুদের হার। সুদের হার ঘোষণা করা হলো জুলাই থেকে সেপ্টেম্বর মাসের জন্য। অন্যান্য ব্যাংকে ফিক্সড ডিপোজিটের (Fixed Deposit) সুদের হারে থেকে এই যোজনায় সুদের হার অনেকটাই বেশি। এরই সাথে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ হওয়ায় ঝুঁকিহীন এই প্রকল্পে বিনিয়োগ করা।

কারা খুলতে পারেন সুকন্যা সমৃদ্ধি যোজনা একাউন্ট?

কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী ১০ বছর এর কম বয়সী কন্যা সন্তানের বাবা মায়েরা এই অ্যাকাউন্ট খুলতে পারেন। যখন কন্যাটি ১৮ বছরে পা দেবে তখন সে এই অ্যাকাউন্টের অধিকারী হবে। প্রত্যেকটি পরিবার থেকে সর্বোচ্চ দুজনের জন্য এই অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এই প্রকল্পের মেয়াদ হয় ১৫ বা ২১ বছর। মাত্র আড়াইশো টাকা বিনিয়োগ করে খোলা যায় এই অ্যাকাউন্ট, এর পাশাপাশি ব্যবহারকারী প্রতি বছর আড়াইশো থেকে দেড় লক্ষ টাকা পর্যন্ত জমা রাখতে পারেন এই অ্যাকাউন্টে।

   

সুদের হার ও অন্যান্য তথ্য:

এই প্রকল্পে বিনিয়োগ করলে বার্ষিক ৭.৬ শতাংশ হারে সুদ পাওয়া যায়। ৮০সি ধারার অন্তর্ভুক্ত হওয়ার জন্য কোনরকম আয়কর দেওয়ার প্রয়োজন হয় না। মাসিক হাজার টাকা বিনিয়োগ করলে এই অ্যাকাউন্টে বার্ষিক বিনিয়োগের পরিমাণ হয়ে দাঁড়াবে বারো হাজার টাকা। কন্যা সন্তানের জন্মের পর কোন পিতা-মাতা যদি এই অ্যাকাউন্ট শুরু করেন তাহলে সন্তানের বয়স ২১ পূর্ণ হলে সে এক লক্ষ আশি হাজার টাকার অধিকারী হবে। এর উপর যুক্ত হবে তিন লক্ষ সাতচল্লিশ হাজার চারশ পঁয়তাল্লিশ টাকার সুদ।

MONEY NEWS 1 4

তাহলে আর দেরি কেন? নিজের ঘরের লক্ষ্মীর ভবিষ্যৎ সুনিশ্চিত করতে আজই বিনিয়োগ করে ফেলুন কেন্দ্রীয় এই প্রকল্পে।।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর