‘100mph’ বেগে শয়তানকে পাথর ছুঁড়ে মারলেন হজে যাওয়া শোয়েব আখতার, রইল ভিডিও

বাংলা হান্ট ডেস্কঃ পাকিস্তানের প্রাক্তন ফাস্ট বোলার শোয়েব আখতার বর্তমানে সৌদি আরবে রয়েছেন। তিনি সেখানে হজ যাত্রার জন্য গিয়েছেন এবং ভক্তদের সাথে তার ভ্রমণের বিবরণ ভাগ করে নিচ্ছেন। মক্কায় শয়তানকে পাথর মারার আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেই হজ যাত্রা সম্পূর্ণ বলে বিবেচিত হয়। এমন পরিস্থিতিতে, শোয়েবও সম্প্রতি এই অনুষ্ঠানটি সম্পন্ন করেছেন এবং এই সম্পর্কিত একটি ভিডিও ইনস্টাগ্রামে শেয়ার করেছেন তিনি। এই ভিডিওটির সাথে তিনি ক্যাপশন লিখেছেন, “শয়তানকে পাথর মারার গতি পরিমাপ করিনি, তবে রাগটি অবশ্যই ঘন্টায় 100 মাইলের মতো ছিল।”

 

   
View this post on Instagram

 

A post shared by Shoaib Akhtar (@imshoaibakhtar)

এই ভিডিওর শুরুতে শোয়েবকে বলতে শোনা যায় যে, ‘একে ছাড়ব না”। উল্লেখ্য, শোয়েব সৌদি আরবের রাষ্ট্রীয় অতিথি হিসেবে হজ যাত্রায় গত সপ্তাহে পৌঁছেছেন।

শোয়েব আখতার বিশ্বের প্রথম বোলার যিনি 100 মাইল প্রতি ঘণ্টা গতি বল করেছিলেন। 27 এপ্রিল 2002-এ লাহোরে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে পাকিস্তানি ফাস্ট বোলার এই কীর্তি অর্জন করেছিলেন।

রমিজমারাতে হজযাত্রীরা তিনটি বড় স্তম্ভে পাথর ছুড়ে মারে। এই স্তম্ভগুলিকে শয়তান বলে মনে করা হয়। এর পরই হজযাত্রীদের হজ সম্পন্ন হয়। আপনাদের বলে দিই যে, করোনা মহামারীর কারণে 2020 এবং 2021 সালে সৌদি আরব হজ যাত্রায় আসা বিদেশী যাত্রীদের সম্পূর্ণভাবে নিষিদ্ধ করেছিল। শুধুমাত্র সৌদি আরবের নাগরিকদের হজ পালনের অনুমতি দেওয়া হয় সেই সময়। তবে এখন করোনার পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকায় এই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। এ কারণে বিশ্বের বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক মুসলিম হজ যাত্রায় পৌঁছাচ্ছেন। হজ যাত্রা মুসলমানদের জন্য অপরিহার্য বলে মনে করা হয়। এটি ইসলামের পাঁচটি স্তম্ভের একটি।

Avatar
Koushik Dutta

সম্পর্কিত খবর