আসন ফাঁকা থাকলে ট্রেনে উঠে কাটতে পারবেন টিকিট, যাত্রীদের সুবিধার্থে উদ্যোগ ভারতীয় রেলের

বাংলাহান্ট ডেস্ক : যাত্রী সাধারণের সুবিধার্থে একের পর এক নতুন নতুন উদ্যোগ নিচ্ছে ভারতীয় রেল (Indian Railways)। এবার রেল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, নির্ধারিত কোন স্টেশন থেকে কোন যাত্রী সেই ট্রেনে না উঠলে অর্থাৎ তার সিটটি ফাঁকা থাকলে অন্য যে কেউ নির্ধারিত স্টেশনের পরের যে কোনও স্টেশন থেকে বুকিং করতে পারবেন ওই আসনটি।

এখন প্রশ্ন হল, অন্য কোন যাত্রী ওই সংশ্লিষ্ট সিটটি খালি থাকার বিষয়টি জানবেন কীকরে আর বুকিংই বা করবেন কীভাবে। এই ক্ষেত্রে রেল কর্তৃপক্ষের তরফে উল্লেখ করা হয়েছে যে, এবার থেকে টিকিট পরীক্ষকদের দেওয়া হবে ‘হ্যান্ড হেল্ড টার্মিনাল’ মেশিন। আর এই মেশিনের সাহায্যেই যাত্রী ট্রেনে ওঠার পর টিকিট পরীক্ষককে বলে চার্ট পরীক্ষা করে নিতে পারবেন। শুধু তাই নয়, ট্রেনে চড়ার আগেই স্টেশনের সংরক্ষিত টিকিট কাউন্টার থেকে ফাঁকা সিটের অবস্থান সম্পর্কেও জেনে নিতে পারবেন। এর পাশাপাশি ওই যাত্রী চাইলে সংরক্ষিত টিকিট কাটতে পারবেন ।

   

ইতিমধ্যেই, পূর্ব রেলের বাণিজ্য বিভাগের তরফে জানানো হয়েছে যে, এক্সিকিউটিভ ক্লাসে টিকিট পরীক্ষকদের এই মেশিন দেওয়ার কাজ শুরু হয়েছে। আগামীদিনে এই মেশিনের ব্যবহার সব ট্রেনেই শুরু হয়ে যাবে বলেও উল্লেখ করা হয়েছে। হাওড়ার সিনিয়র ডিসিএম সুজিত সিনহা জানান, “এই সিস্টেমের মাধ্যমে কোনও স্টেশন থেকে সংরক্ষিত টিকিট থাকা সত্ত্বেও যদি যাত্রী না চড়েন, তা হলে পরের স্টেশনগুলির কাউন্টার থেকে সেই সিটের সংরক্ষিত টিকিট পেয়ে যাবেন যাত্রীরা। সব ট্রেনে চালু হলে বহু যাত্রী ট্রেনে সংরক্ষিত টিকিটে যাত্রা করার সুযোগ পাবেন”। এর পাশাপাশি, বহু টিকিট পরীক্ষকের অর্থের বিনিময়ে ফাঁকা সিট পাইয়ে দেওয়ার কারবার বন্ধ হবে বলেও মনে করছেন যাত্রীরা।

Untitled design 2022 06 11T143829.989

প্রসঙ্গত উল্লেখ্য, বর্তমানে ট্রেনে কর্তব্যরত টিকিট পরীক্ষক চেকিংয়ের পর ফাঁকা সিটগুলি মার্ক করে দিলেও ট্রেনের যাত্রী ছাড়া আর কেউই সেটা সম্পর্কে জানতে পারেন না। কিন্তু, নয়া মেশিন চালু হলেই ফাঁকা সিটগুলির বিবরণ সমস্ত সংরক্ষণ কাউন্টারে দেখা যাবে। এছাড়াও, আরএসি, ওয়েটিং লিস্টের পুঙ্খানুপুঙ্খ তথ্য টিকিট পরীক্ষকের কাছে থাকবে বোলেও জানা গিয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর