‘অন্তর্বাস” খুললেই ঢুকতে দেওয়া হবে পরীক্ষাকেন্দ্রে! কেরলে ছাত্রীদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগ

বাংলাহান্ট ডেস্ক : পরীক্ষা কেন্দ্রে আজব ফতোয়া জারি নিয়ে উত্তাল হয়ে উঠল কেরল (Kerala)। অভিযোগ, নিট (NEET) পরীক্ষা (Examination) দিতে গিয়ে মহিলা পরীক্ষার্থীদের ব্রা খুলতে বাধ্য করা হলো। এই অভিযোগের খবর সামনে আসতেই উত্তাল হয়ে ওঠে সভ্য সমাজ। পরীক্ষা ব্যবস্থাপকদের বিরুদ্ধে ক্ষোভ উগরে দেন বিশিষ্টজনেরা। প্রশ্ন উঠতে শুরু করে পরীক্ষা ব্যবস্থাপকদের মানসিকতা নিয়ে। এক মহিলা পরীক্ষার্থীর বাবা এই ঘটনার বিরুদ্ধে পুলিশের (Police) কাছে অভিযোগ দায়ের করেছেন। এই বিতর্কের মাঝেই মামলার রুজু করে কেরল পুলিশও। ভারতীয় দণ্ডবিধে একাধিক ধারায় মামলা সাজায় পুলিশ।

জানা গিয়েছে, গত রবিবার কেরলে ছিল নিট পরীক্ষা। কেরলের কোল্লাম জেলার একাধিক পরীক্ষাকেন্দ্রে নিট পরীক্ষার সিট পড়েছিল। হঠাৎই একটি পরীক্ষা কেন্দ্র থেকে অভিযোগ আসে সেখানে মহিলা পরীক্ষার্থীদের ঢুকতে দেওয়ার আগে তাদের অন্তর্বাস খুলতে বাধ্য করা হচ্ছিল।

   

পরীক্ষা হলে ঢোকার আগে মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষার্থীদের শরীরে অনুসন্ধান চালানো হয়। সেই সময় ব্রায়ের হুকের কারনে মেটাল ডিটেক্টর এ শব্দ তৈরি হয়। ব্রায়ের হুক সাধারণত ধাতব বস্তু দিয়ে তৈরি হয়। সমস্ত পরীক্ষার্থীদের বিরুদ্ধে ফতোয়া জারি করা হয় তারা যেন তাদের ব্রা খুলে তারপরে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে। ব্রা না খুললে কোনো ভাবেই পরীক্ষা দেওয়া যাবে না বলেও জানানো হয়।

এরপরই এক মহিলা পরীক্ষার্থীর বাবা এই ঘটনার বিরুদ্ধে পুলিশের কাছে লিখিত অভিযোগ করেন। সেই অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের করে পুলিশও। অভিযোগের ভিত্তিতে পুলিশের পক্ষ থেকে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪, ৫০৯ ধারায় নারী নির্যাতন, নারীর সম্মানহানির মামলা রুজু করা হয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর