বিদ্যুৎ বাঁচাতে নেতা, মন্ত্রী কর্তাদের ‘স্যুট-কোট” না পরার নিদান বাংলাদেশ প্রধানমন্ত্রী হাসিনার

বাংলা হান্ট ডেস্কঃ বিগত দুই বছর ধরে করোনা (Corona) মহামারীর প্রকোপ এবং সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মত অন্যান্য একাধিক ইস্যুকে কেন্দ্র করে বর্তমানে গোটা বিশ্বে মুদ্রাস্ফীতি চরমে পৌঁছেছে। এ কারণে অর্থনৈতিক সংকটে ডুবে চলেছে একাধিক দেশ এবং সম্প্রতি শ্রীলঙ্কা (Srilanka) ও পাকিস্তানের (Pakistan) মতো দেশগুলির পরিস্থিতি তারই উদাহরণ। ফলে বিশ্বের অন্যান্য একাধিক দেশগুলি নিজেদের অর্থনীতিকে চাঙ্গা রাখার জন্য একাধিক পন্থা আপন করে নিয়েছে। সেই ধারা বজায় রেখে সম্প্রতি বৈঠকে বসে বাংলাদেশ (Bangladesh) সরকার। তবে সেই বৈঠক মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার (Sheikh Hasina) একটি মন্তব্য ঘিরে ইতিমধ্যে শুরু হয়েছে বিতর্ক।

বৈঠক চলাকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী পরামর্শ দেন, “এবার থেকে সরকারি আধিকারিকরা স্যুট কিংবা কোট পরা থেকে বিরত থাকুন। এতে বিদ্যুৎ বাঁচবে।”  স্বাভাবিকভাবেই, তাঁর এই মন্তব্যের উপর দেশের বিভিন্ন মহলে শুরু হয়ে গিয়েছে আলোচনা। বিশেষজ্ঞদের মতে, স্যুট কিংবা কোট পরিহিত অবস্থায় অফিসে কাজ করলে গরম বেশি হতে পারে আর তাতে এসি কিংবা পাখা চালানোর দিকে ঝোঁক বাড়বে। সেই কারণে গরমের প্রভাব কমাতেই শেখ হাসিনা এহেন পরামর্শ দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

   

উল্লেখ্য, গতকাল বাংলাদেশের রাজধানী ঢাকায় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির একটি বৈঠক আয়োজিত হয়। সেই বৈঠকে উপস্থিত হন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক চলাকালে প্রধানমন্ত্রীর নির্দেশ সর্বসমক্ষে প্রস্তুত করেন দেশের পরিকল্পনা মন্ত্রী মান্না। জানানো হয়, “অফিসে কাজ করার সময় স্যুট কিংবা কোট ব্যবহার করা থেকে বিরত থাকুন। এক্ষেত্রে কেবলমাত্র শীতকাল কিংবা কোন বিদেশী আধিকারিকদের সঙ্গে বৈঠক করার সময় তা ধারণ করা যেতে পারে।”

56963098 303

উল্লেখ্য, গতকালের বৈঠক থেকে দেশের বুকে একাধিক দুর্নীতি এবং ধন-সম্পদ অপচয়ের বিরুদ্ধে সরব হন প্রধানমন্ত্রী। ইতিমধ্যে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য বাংলাদেশ সরকারের তরফ থেকে বেশ কয়েকটি নির্দেশিকা জারি করা হয়েছে। এক্ষেত্রে দেশের প্রতিটি মসজিদে নমাজের সময় ছাড়া এসি বন্ধ রাখার পাশাপাশি রাত আটটার পর দোকান এবং বাজার বন্ধ করতে নির্দেশ দেওয়া হয়। এছাড়াও দেশে কাজের সময় কমানোর পাশাপাশি পেট্রোল পাম্পগুলি গোটা সপ্তাহে ছয় দিন চালু রাখার নির্দেশ দেয় বাংলাদেশ সরকার। এর মাঝে এদিন প্রধানমন্ত্রীর নির্দেশ, “দেশের প্রতিটি অফিসে এসির তাপমাত্রা কোনভাবেই যেন ২৪ ডিগ্রির নিচে না করা হয় এবং অফিস বন্ধ করার সময় প্রতিটি এসি যাতে বন্ধ করা হয়, সেদিকে নজর রাখতে হবে।”

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর