একুশে জুলাই ঘিরে নাটক অব্যাহত! আদালতের অনুমতি সত্ত্বেও উলুবেড়িয়ার সভা বাতিল শুভেন্দুর

বাংলা হান্ট ডেস্কঃ আগামীকাল একুশে জুলাই। তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) ‘শহীদ দিবস’ সমাবেশের পাল্টা হিসেবে উলুবেড়িয়ায় (Uluberia) কর্মসূচি করার ডাক দেয় বিজেপি (BJP)। এক্ষেত্রে প্রথমে পুলিশের অনুমতি না মিললেও পরবর্তীতে হাইকোর্টে গড়ায় মামলা। সেই মামলার শুনানি চলাকালে এদিন প্রথমে হাইকোর্টের তরফ থেকে শর্তসাপেক্ষে সভা করার অনুমতি দেওয়া হলেও এবার সেই সমাবেশ বাতিল করে দিল বিজেপি।

সাংবাদিক বৈঠক করে বিজেপি নেতা শুভেন্দু অধিকারী জানান, “একুশে জুলাইয়ে আমাদের সভা করার কথা ছিল ।তবে তাতে বাধা দেওয়া হয়েছে। এর প্রতিবাদে ২৭ তারিখ আমরা পাল্টা প্রতিবাদ কর্মসূচি করতে চলেছি।” জানা গিয়েছে, ঐ দিন হাওড়া গ্রামীণের পুলিশ সুপারের অফিসের উদ্দেশ্যে অভিযান চালাবে বিজেপি।

   

উল্লেখ্য, এদিন শেষ পর্যন্ত বেশ কয়েকটি শর্ত সাপেক্ষে বিজেপিকে সভা করার অনুমতি দেয় আদালত। এক্ষেত্রে রাত আটটার পর সভা করার পাশাপাশি স্থান পরিবর্তন এবং লাউড স্পিকার ব্যবহারে সীমা বেঁধে দেওয়ার মতো নিয়ম লাগু করে কলকাতা হাইকোর্ট। তবে শেষ পর্যন্ত স্থান এবং সময় পছন্দ না হওয়ার কারণে সভা বাতিল করল বিজেপি। এই প্রসঙ্গে এদিন শুভেন্দু অধিকারী বলেন, “হাইকোর্টের তরফ থেকে যে সকল শর্ত আরোপ করা হয়েছে, তাতে সভা করা মুশকিল। কিন্তু আমাদের দল বিশ্বের মধ্যে সবচেয়ে বড়। দেশ চালানোর পাশাপাশি 18 টি রাজ্য চালাই আমরা। তাই আদালতের পক্ষ থেকে হয়তো আমাদেরকে সভা করতে দেওয়ার ঝুঁকি নেওয়া হয়নি”

এ প্রসঙ্গে পাল্টা দিয়েছে তৃণমূল কংগ্রেস। তৃণমূল নেতা কুণাল ঘোষ বলেন, “ওদের সমাবেশে লোক হবে না। সেই কারণেই শেষ মুহূর্তে তা বাতিল করল বিজেপি।”

উল্লেখ্য, কলকাতা হাইকোর্টের তরফ থেকে প্রথমে বিজেপিকে একুশে জুলাইয়ের পরিবর্তে অন্য কোনদিন কর্মসূচি করার পরামর্শ দেওয়া হয়। যদিও বিজেপি আইনজীবীর পক্ষ থেকে এ বিষয়ে পাল্টা যুক্তিও দেওয়া হয় আর সে সকল আর্জি শুনে এদিন শর্তসাপেক্ষে তাদেরকে সমাবেশ করার অনুমতি দেয় আদালত। তবে এক্ষেত্রে কলকাতা হাইকোর্ট জানায়, “একুশে জুলাই-এর সভায় ২০ টির বেশি মাইক ব্যবহার করতে পারবে না ভারতীয় জনতা পার্টি। একই সঙ্গে ওই এলাকার পরিস্থিতির কথা মাথায় রেখে কোন রকম উস্কানিমূলক বক্তব্য করা থেকে বিরত থাকতে হবে।”

পাশাপাশি এদিন সভার স্থানও অন্যত্র স্থানান্তরের কথা বলা হয়। শুনানি চলাকালে বিজেপির তরফ থেকে জানানো হয়, “আজ সন্ধ্যের মধ্যে প্রশাসনকে সভার স্থান সম্পর্কে জানানো হবে।” এরপরেই পুলিশের পক্ষ থেকে সেই স্থান পরিদর্শন করে দেখা হবে বলে জানানো হয়। আদালতের পক্ষ থেকে সভা প্রসঙ্গে উলুবেড়িয়ার মহকুমা শাসককে একাধিক দায়িত্ব দেওয়া হয়। এক্ষেত্রে লাউড স্পিকার লাগানো থেকে শুরু করে অন্যান্য একাধিক প্রসঙ্গ তাঁর নজরের সামনে ঘটবে বলেই নির্দেশ দেয় আদালত।

উল্লেখ্য, গতকাল কলকাতা হাইকোর্টে শুনানি চলাকালে একুশে জুলাইয়ের পরিবর্তে বিজেপিকে অন্য কোন দিন সভা করার নির্দেশ দেওয়া হয়। এক্ষেত্রে প্রথমে বিজেপি আইনজীবীর তরফ থেকে জানানো হয়, “আমরা বহুদিন আগে থেকেই উলুবেড়িয়ায় সভা করার জন্য অনুমতি চেয়েছিলাম। তবে প্রশাসনের তরফ থেকে তা দেওয়া হয়নি।” পরে বিজেপির পক্ষ থেকে সময় পরিবর্তনের ব্যাপারেও আর্জি জানানো হয়। এক্ষেত্রে কলকাতা হাইকোর্ট জানায়, “একুশে জুলাই-এর পরিবর্তে অন্য কোনদিন সভা করুন। ওই দিন কলকাতায় ‘শহীদ দিবস’ সমাবেশ থাকার কারণে গাড়ি নিয়ন্ত্রণ করা হবে। এক্ষেত্রে যানজটের সৃষ্টি হতে পারে।” তবে পরবর্তীতে বিজেপির আইনজীবী পাল্টা বলেন, “দিল্লি থেকে একাধিক নেতা আসতে চলেছেন। তাদেরকে বলার পাশাপাশি অন্যান্য সকল পরিকল্পনা নেওয়া হয়ে গিয়েছে। এ ক্ষেত্রে সময় পরিবর্তন করা যেতে পারে, তবে একুশে জুলাই সভা করতে দেওয়া হোক।”

suvendu mamata 21 july

এক্ষেত্রে রাজ্যের তরফ থেকে একুশে জুলাইয়ের পরিবর্তে অন্য দিন সভা করার জন্য আবেদন জানানো হলেও অবশেষে এদিন রাত আটটার সময় বিজেপিকে শর্তসাপেক্ষে সভা করা নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। এক্ষেত্রে অবশ্য সন্ধে সাড়ে ৬ টা থেকে সকলকে সভায় যোগ দেওয়ার পরামর্শ দেয় আদালত এবং রাত দশটার পর সভা চালানো যাবে না বলেও নির্দেশ দেন বিচারপতি। তবে অবশেষে সভা বাতিলের কথা ঘোষণা করলেন শুভেন্দু অধিকারী।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর