কম খরচে মহাকাশ ভ্রমণের সুযোগ, অসাধ্য সাধন করতে চলেছে ISRO! চেয়ে দেখবে গোটা বিশ্ব

বাংলাহান্ট ডেস্ক : আপনি কি ভ্রমণ পিপাসু? ঘুরতে যেতে ভালোবাসেন দেশ দেশান্তরে? তাহলে আপনার জন্য সুখবর। আপনার জন্য এবার মহাবিশ্বে ভ্রমণ করার সুবিধা নিয়ে আসছে ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (Indian Space Research Organisation)। ভাবছেন এও সম্ভব? বেশ কিছুদিন ধরেই এই ব্যাপারে গবেষণা চালাচ্ছিল ISRO। দীর্ঘদিন কাজ চালানোর পর এবার মহাকাশে সাধারণ মানুষের ভ্রমণ করার জন্য দরজা খুলে দিতে চলেছে এই সংস্থা।

দেশের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানিয়েছেন, “লো আর্থ অরবিট (লিও) মানুষের মহাকাশ ভ্রমণের বিষয়ে গবেষণা চালাচ্ছে।” তিনি জানান, “এই মুহূর্তে বিশ্বের ৬৯ টি দেশের সঙ্গে মহাকাশ ভ্রমণ বিষয়ে কাজ চালাচ্ছে ইসরো। এছাড়াও ইন্ডিয়ান ন্যাশনাল স্পেস প্রমোশন অ্যান্ড অথরাইজেশন সেন্টার (আইএন-স্পেস) মহাকাশ ভ্রমণের বিষয় বেসরকারি সংস্থাগুলিকে উৎসাহিত করতে চায়। এর ফলে মহাকাশ ভ্রমণের এক নতুন দিক খুলে যেতে চলেছে।” জিতেন্দ্র সিংহ আরো জানান,” হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড এর তৈরি প্রথম দেশীয় মহাকাশযান মহাকাশচারীরা মহাবিশ্বে নিয়ে যাবেন এবং ফিরিয়ে আনবেন।”

   

jpg 20220721 184843 0000

প্রসঙ্গত আমেরিকান ধনকুবের ইলন মাস্কের তৈরি সংস্থা “স্পেস এক্স” মহাকাশ ভ্রমণের বিষয় দীর্ঘদিন ধরে কাজ করে চলেছে। এই ব্যাপারে অনেক দূর এগিয়েও গেছে তারা। এছাড়াও বিশ্বের অন্যতম বৃহত্তম সংস্থা আমাজন তাদের মহাকাশ ভ্রমণ বিষয় কর্মসূচিও ঘোষণা করেছে। তবে জিতেন্দ্র সিংহের আশা, বিদেশি এইসব সংস্থার থেকে ভারতীয় সংস্থার মহাকাশ ভ্রমণে প্রতি কিলোমিটার পিছু খরচ অনেকটাই কম হবে। এর ফলে অনেক সাধারণ মানুষের মহাকাশ ভ্রমণের ইচ্ছাও পূরণ হতে পারে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর