টাকা পাবার আশায় ‘বাংলা”র স্টিকার প্রকল্প হয়ে গেল ‘কেন্দ্রের”, ভিডিও পোস্ট করে কটাক্ষ শুভেন্দুর

বাংলা হান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী আবাস যোজনা থেকে শুরু করে গ্রাম সড়ক যোজনা, একাধিক ক্ষেত্রে কেন্দ্র থেকে টাকা এলেও বাংলার নাম কেন ব্যবহার করা হয়ে চলেছে? এ নিয়ে বিতর্ক বহুদিনের। সম্প্রতি বাংলা বনাম প্রধানমন্ত্রীর নাম ব্যবহারকে কেন্দ্র করে কেন্দ্র-রাজ্য সংঘাত চরমে পৌঁছায়। এমনকি একুশে জুলাই মঞ্চ থেকে তৃণমূল কংগ্রেস (Trinamool Congress) নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেন, “বাংলার সব প্রকল্প বাংলা নিজেরাই করে নেবে। ‘প্রধানমন্ত্রী’ শব্দ ব্যবহারের কোন প্রয়োজন নেই। সমস্ত অর্থ পশ্চিমবঙ্গ সরকার দেবে।” আর এবার নিজের ফেসবুক প্রোফাইলে একটি ভিডিও শেয়ার করে মমতা বন্দ্যোপাধ্যায়কে পাল্টা কটাক্ষ ছুঁড়ে দিলেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী (Suvendu Adhikari)।

এদিন নিজের সোশ্যাল মিডিয়া একাউন্টে কয়েকটি ছবি এবং ভিডিও শেয়ার করে তৃণমূল কংগ্রেস সরকারের দিকে কটাক্ষ ছুঁড়ে দেন শুভেন্দুবাবু। তাঁর দাবি, “২১ তারিখের মঞ্চে কারা যেনো হুংকার ছুড়েছিল – বাংলায় সব প্রকল্প বাংলা নিজেই করে নেবে, প্রধানমন্ত্রী শব্দটি বাংলায় ব্যবহার করা হবে না। সমস্ত অর্থ পশ্চিমবঙ্গ সরকার নাকি নিজেই প্রদান করবে !সংসারের অবস্থা হলো নুন আনতে পান্তা ফুরায় আবার বড় বড় বুলি।”

   

আসলে এদিন শুভেন্দু অধিকারী একটি ভিডিও শেয়ার করেন, যেখানে দেখা যাচ্ছে যে, ঠিকাদারদের দিয়ে প্রধানমন্ত্রীর নামে গ্রাম সড়ক যোজনার ফলক বসানো হয়ে চলেছে। এক্ষেত্রে অতীতে বাংলা গ্রাম সড়ক যোজনা নাম থাকলেও বর্তমানে কেন ‘প্রধানমন্ত্রী’ নামের ফলক বসানো হচ্ছে, তা নিয়ে ঠিকাদারদের প্রশ্নও করা হয়। সেই ঘটনাটিকে উল্লেখ করেই এদিন শুভেন্দু অধিকারী লেখেন, “ঠিকাদারদের দিয়ে প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনার ফলক বসানো হচ্ছে, যাতে কেন্দ্রীয় প্রতিনিধি দলের সামনে হেয় না হতে হয়, আর সঠিক নিয়ম পালন করা হয়েছে প্রমাণ করে বরাদ্দ অর্থ চাওয়া যায়।”

অর্থাৎ কেবলমাত্র কেন্দ্রীয় প্রকল্পের টাকা পাওয়ার জন্যই তৃণমূল কংগ্রেস সরকারের দ্বারা এহেন কাজ করা হয়ে চলেছে বলে এদিন অভিযোগ জানান শুভেন্দু অধিকারী। এরপরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে কটাক্ষ করে তাঁর বক্তব্য, “দিদিমণির সাধের স্টিকার প্রকল্প রূপায়নের দিন শেষ। বলেছিলেন ‘খেলা হবে’, এবার আসল ‘খেলা হচ্ছে’।”

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর