গভীর সমুদ্রের তলায় তেরঙ্গা প্রদর্শন ভারতীয় কোস্ট গার্ডের! মন জয় করল ভাইরাল ভিডিও

বাংলা হান্ট ডেস্ক: গত ২২ জুলাই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আসন্ন ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষ্যে “Har Ghar Tiranga” কর্মসূচির প্রসঙ্গ উপস্থাপিত করেছিলেন। যেখানে তিনি প্রতিটি দেশবাসীকে বাড়িতে জাতীয় পতাকা উত্তোলনের কথা জানিয়েছিলেন। মূলত, এই উদ্যোগের লক্ষ্য হল, দেশবাসীর মনে দেশপ্রেমের চেতনা জাগ্রত করা এবং জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে “আজাদি কা অমৃত মহোৎসব” কর্মসূচির সার্বিক সফলতা লাভ করা।

এমতাবস্থায়, “Har Ghar Tiranga” অভিযানের অংশ হিসেবে, ভারতীয় কোস্ট গার্ড (Indian Coast Guard) গভীর সমুদ্রের তলায় তেরঙ্গা প্রদর্শন করল। এই প্রসঙ্গে একজন আইসিজি আধিকারিক জানিয়েছেন, “’Har Ghar Tiranga’ অভিযানের অংশ হিসেবে ভারতীয় উপকূল রক্ষীরা সমুদ্রে একটি আন্ডারওয়াটার ফ্ল্যাগ ডেমো করেছে। এই উদ্যোগের কারণ হল সবার মধ্যে দেশপ্রেমের অনুভূতি জাগানো এবং জাতীয় পতাকা সম্পর্কে সচেতনতা তৈরি করা।”

   

আগামী ১৩ থেকে ১৫ আগস্ট সারা দেশে তেরঙ্গা উত্তোলন করা হবে: জানা গিয়েছে, রাজ্যগুলি ইতিমধ্যেই বিপুলসংখ্যক পতাকা তৈরির জন্য স্বনির্ভর গোষ্ঠীগুলিকে (এসএইচজি) সংগঠিত করেছে এবং স্থানীয় সেলাই ইউনিট ও এমএসএমইগুলিকেও কাজে লাগানো হচ্ছে। এছাড়াও, বস্ত্র মন্ত্রকের তরফে যাঁরা প্রচুর পরিমানে পতাকা সরবরাহ করেন সেই সমস্ত পতাকা প্রস্তুতকারীদের চিহ্নিত করা হয়েছে। শুধু তাই নয়, ইতিমধ্যেই রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং মন্ত্রকগুলি পূর্ণ উৎসাহের সাথে এই প্রচারে অংশ নিচ্ছে।

এই কর্মসূচিকে সামনে রেখে আগামী ১৩ থেকে ১৫ আগস্ট সারাদেশে পতাকা উত্তোলিত হবে বলে জানা গিয়েছে। এর পাশাপাশি, স্বাধীনতা সংগ্রামের সাথে যুক্ত বিভিন্ন স্থানে সর্বস্তরের জনগণকে সম্পৃক্ত করে দেশজুড়ে দেশপ্রেম ও ঐক্যের পরিচয় দিতে বিভিন্ন কর্মসূচিরও আয়োজন করা হবে। এমতাবস্থায়, পতাকার সরবরাহ নিশ্চিত করতে কেন্দ্র বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। জানা গিয়েছে ১ আগস্ট থেকেই দেশের সমস্ত ডাকঘরে পতাকা বিক্রি শুরু হবে। পাশাপাশি, কেন্দ্র বিভিন্ন ই-কমার্স ওয়েবসাইট এবং স্ব-সহায়ক গোষ্ঠীগুলির সাথে পতাকা সরবরাহের প্রক্রিয়াটি ভালোভাবে সম্পন্ন করার লক্ষ্যে চুক্তিও করেছে।

ইতিমধ্যেই সংস্কৃতি মন্ত্রক একটি ওয়েবসাইট চালু করেছে যেখানে প্রত্যেকেই জাতীয় পতাকা “স্থাপন করতে পারেন” এবং নিজের দেশপ্রেমের নজির হিসেবে “পতাকার সাথে সেলফি” পোস্ট করতে পারেন। প্রসঙ্গত উল্লেখ্য, ভারতের স্বাধীনতার গৌরবময় ৭৫ বছর উদযাপনের জন্য গত ১২ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী “আজাদি কা অমৃত মহোৎসব”-এর উদ্যোগটি চালু করেছিলেন। মোট ২৮ টি রাজ্য, ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চল এবং ১৫০ টিরও বেশি দেশে পঞ্চাশ হাজারেরও বেশি অনুষ্ঠান সফলভাবে সংগঠিত হয়েছে।

জানিয়ে রাখি যে, প্রতিটি নাগরিক কোনো বেসরকারি প্রতিষ্ঠান বা কোনো শিক্ষা প্রতিষ্ঠানে প্রতিদিন অথবা কোনো অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করতে পারেন। পতাকা প্রদর্শনের ক্ষেত্রে সময়ের কোনো সীমাবদ্ধতা নেই। হাতে তৈরি পতাকা ছাড়াও, মেশিনে তৈরি পতাকাকেও অনুমোদন দেওয়া হয়। ইতিমধ্যেই সরকার ভারতের ফ্ল্যাগ কোড সংশোধন করেছে। যার মাধ্যমে দিনে ও রাতে খোলা জায়গায় এবং ব্যক্তিগত বাড়ি বা বিল্ডিংয়ে তেরঙ্গা প্রদর্শন করা যায়। এছাড়াও, তুলা, উল, সিল্ক এবং খাদি ছাড়াও হাতে কাটা কিংবা হাতে বোনা এবং মেশিনে তৈরি পতাকা তৈরিতে পলিয়েস্টার ব্যবহারের অনুমতিও দেওয়া হয়েছে ওই সংশোধনের মাধ্যমে।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর