খুকুমণি টেনেছিল পাঁচ মাস, তিনেই দম ছাড়ল বৌমা! কম টিআরপির কারণে অকালমৃত‍্যু হয়েছে যে সিরিয়ালগুলির

বাংলাহান্ট ডেস্ক: বড়পর্দায় সিনেমার সাফল‍্য যেমন নির্ধারণ করা হয় বক্স অফিসে টাকার অঙ্ক দিয়ে, তেমনি ছোটপর্দায় সিরিয়ালগুলির (Bengali Serial) জনপ্রিয়তা মাপা হয় টিআরপির (TRP) নম্বর দিয়ে। বছরের পর বছর ধরে চলে এক একটি মেগা সিরিয়াল। তবে ততদিন টানার জন‍্য টিআরপিও দরকার হয় তেমন জব্বর। দর্শক না দেখলে চ‍্যানেলই বা স্লট আটকে রাখবে কীসের স্বার্থে?

বাংলা টেলিভিশনে চ‍্যানেল কম নেই। আর সেসব চ‍্যানেলে সিরিয়ালও কম চলে না। তবে সাপ্তাহিক টিআরপির তালিকায় মূল টক্করটা চলে দুই প্রথম সারির চ‍্যানেল জি বাংলা এবং স্টার জলসার মধ‍্যে। সেরা দশের তালিকায় কোন চ‍্যানেলের কতগুলো সিরিয়াল জায়গা করে নেবে, কোন সিরিয়ালই বা বাংলা সেরা হবে তা জানার জন‍্য অপেক্ষায় থাকেন অভিনেতা অভিনেত্রী সহ দর্শকরাও।

   

Serial trp
তবে এই টিআরপি সব সিরিয়ালের কাছেই অত‍্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ এর উপরেই নির্ভর করে সিরিয়ালগুলির ভাগ‍্য। এমন অনেক সময়েই হয়েছে যে প্রথমে খুব ভাল টিআরপি থাকলেও পরে নম্বর কমে যাওয়ায় খুব কম সময়েই শেষ করে দেওয়া হয়েছে সিরিয়াল‌। রইল সেই সব সিরিয়ালের নাম যা সাম্প্রতিক সময়ে টিআরপির কারণেই মাত্র কয়েক মাস চলে বন্ধ হয়ে গিয়েছে।

Rimli
রিমলি– জি বাংলায় শুরু হয়েছিল রিমলি। গ্রাম বাংলার কৃষকদের উপরে মহাজনের শোষনের বাস্তব চিত্র তুলে ধরা হয়েছিল সিরিয়ালটিতে। একেবারে ভিন্ন ধারার গল্প, চমকপ্রদ স্টারকাস্ট দিয়েও লাভ হয়নি। টিআরপি তলানিতে থাকায় এবং ইধিকা ও জনের জুটির রসায়ন দর্শকদের মনে না ধরায় মাত্র সাত মাসেই শেষ হয়ে যায় রিমলি।

Kori Khela 696x392 1
কড়ি খেলা– দুজন স্বামী এবং স্ত্রী হারা নারী পুরুষ কি আবারো ভালবেসে সংসার করতে পারে? প্রশ্ন নিয়ৈ শুরু হয়েছিল কড়ি খেলা। এটাও ছিল ভিন্ন ধরণের গল্প। মাঝে কিছুদিন টিআরপি ভাল উঠলেও তেমন সাড়া পায়নি এই সিরিয়াল। ফলত বছর খানেক মতো চলার পর বন্ধ হয়ে যায় কড়ি খেলা।

raja mampidesher mati
দেশের মাটি– এটি এমন একটি সিরিয়াল যা প্রমাণ করেছিল, জনপ্রিয়তা থাকলেও সিরিয়াল বন্ধ হওয়া থেকে আটকানো যায় না। রাজা মাম্পি জুটির প্রবল জনপ্রিয়তা সত্ত্বেও টিআরপি কম থাকার কারণে কয়েক মাস পরেই শেষ হয়ে গিয়েছিল দেশের মাটি।

Khukumoni
খুকুমণি হোম ডেলিভারি– একা হাতে চ‍্যানেলকে তুলে ধরেছিল খুকুমণি। একটানা চমকে দেওয়ার মতো টিআরপি দিয়েছে। পরবর্তীকালে দর্শক মুখ ফেরাতে থাকে সিরিয়ালের দিক থেকে। আর টিআরপি ধসে যাওয়ায় পাঁচ মাসেই শেষ হয়েছিল খুকুমণি।

Bouma sushmita
বৌমা একঘর– খুকুমণিকে হটিয়ে স্লট দখল করে বৌমা একঘর। তার কপাল আরো পুড়ল। খুকুমণি তাও পাঁচ মাস পর্যন্ত টেনেছিল। প্রথম থেকেই কম টিআরপি দিয়ে তিন মাসেই পাততাড়ি গোটালো বৌমা।

Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর