ধনখড়ের শপথ গ্রহণ অনুষ্ঠানে থাকবে না তৃণমূল! ‘সৌজন্যতা বোধই নেই” কটাক্ষ সুকান্তর

বাংলাহান্ট ডেস্ক : আজ বৃহস্পতিবার দেশের উপরাষ্ট্রপতি পদে শপথ (Vice President Oath taking) নিতে চলেছেন জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। ভারতের ১৪তম উপরাষ্ট্রপতি হবেন তিনি। প্রথা মতো রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) ধনখড়কে শপথ বাক্য পাঠ করাবেন। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।

এর পাশাপাশি কেন্দ্রের তাবড় মন্ত্রীরা থেকে নেতারাও হাজির হবেন উপরাষ্ট্রপতির শপথ গ্রহণ অনুষ্ঠানে। তবে তৃণমূলের দলীয় সূত্র মারফত জানা যাচ্ছে, বাংলার প্রাক্তন রাজ্যপালের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবে না তৃণমূলের (TMC) কেউই। দলের সম্মিলিত সিদ্ধান্ত অনুযায়ী উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদান থেকে বিরত ছিলেন তৃণমূল সাংসদরা (TMC MP)। বিরোধী শিবিরের তরফে মার্গারেট আলভাকে প্রার্থী করার আগে তৃণমূলের সঙ্গে কোনওরকম আলোচনা করা হয়নি, এই অভিযোগেই ভোট দান না করার সিদ্ধান্ত নেয় তৃণমূল।

   

গত ২১ জুলাই ধর্মতলায় তৃণমূলের শহিদ সমাবেশের পর উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সাংসদদের সঙ্গে বৈঠকে বসেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে অভিষেক জানান আসন্ন উপরাষ্ট্রপতি নির্বাচনে অংশগ্রহণ নেবে না তৃণমূল।

এর পরই কাঁথির দুই সাংসদ শিশির অধিকারী ও তমলুকের সাংসদ দিব্যেন্দু অধিকারীকে চিঠি লিখে দলের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন তৃণমূল সংসদীয় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। কিন্তু গত ৬ অগস্ট রাষ্ট্রপতি নির্বাচনে দলীয় সিদ্ধান্তকে একরকম পাত্তা না দিয়েই ভোট দিতে দেখা যায় শিশির ও দিব্যেন্দুকে।

উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়ের শপথগ্রহণ অনুষ্ঠানে তৃণমূলের অনুপস্থিতি প্রসঙ্গে সরব হল বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তৃণমূলের অসৌজন্যতা নিয়ে সমালোচনাও করেছেন তিনি। সুকান্ত বলেন, ‘রাজনীতিতে অনেক সৌজন্যের নজির থাকে। তবে তৃণমূলের কাছ থেকে কোনও সৌজন্যতা আশা করাই বৃথা।’

প্রসঙ্গত, বাংলার রাজ্যপাল থাকাকালীন বিভিন্ন বিষয় নিয়ে তৃণমূল সরকারের সঙ্গে একাধিক বার রাজ্যপাল জগদীপ ধনখড়ের সংঘাত লাগে। বিভিন্ন বিষয়ে প্রকাশ্যেই তৃণমূল সরকারে সমালোচনা করতেন ধনখড়। উপরাষ্ট্রপতি হওয়ার পর ধনখড়ের সঙ্গে তৃণমূলের সম্পর্কে কোনও পরিবর্তন হয় কি না, সেটাই এখন আলোচ্য বিষয়।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর