মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ করে বাড়িতেই খুলুন পোস্ট অফিস! প্রতি মাসে আয় হবে মোটা টাকা

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সর্বত্রই চাকরির আকাল পরিলক্ষিত হলেও বেড়েছে বিকল্প আয়ের সুযোগও। মূলত, করোনা মহামারীর পরবর্তীকালে এই রেশ আরও বেশি স্পষ্ট হয়েছে। এমতাবস্থায়, বর্তমান প্রতিবেদনে আজ আমরা আপনাদেরকে এমন একটি উপায়ের প্রসঙ্গে জানাবো যেটি আপনি খুব সহজেই বাড়ি থেকে শুরু করে মোটা অঙ্কের লাভ পেতে পারেন। মূলত, ভারতীয় পোস্ট অফিস (Post Office) এবার ফ্র্যাঞ্চাইজি খোলার জন্য একটি বিশেষ স্কিম নিয়ে এসেছে। যার অধীনে যেকোনো নাগরিক এই সংস্থায় যোগদান করতে পারেন এবং তাঁর এলাকায় একটি পোস্ট অফিস খোলার মাধ্যমে প্রতি মাসে উপার্জনের সুযোগ পাবেন। তো চলুন জেনে নেওয়া যাক, পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি স্কিমটি ঠিক কি!

পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি স্কিম: বর্তমানে ভারতে পোস্ট অফিসের সংখ্যা প্রায় ১ লক্ষ ৫৫ হাজার। যেগুলি প্রত্যক্ষভাবে গ্রাহকদের পরিষেবা প্রদান করছে। মূলত, পোস্ট অফিসের অধীনে, মানি অর্ডার, স্ট্যাম্প, স্টেশনারি, ক্ষুদ্র সঞ্চয়ের স্কিমের সুবিধা পাওয়া যায়। এমতাবস্থায়, আপনি যদি ব্যবসা শুরু করার কথা ভাবেন, সেক্ষেত্রে নিশ্চিন্তে পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি নিতে পারেন। জানিয়ে রাখি যে, ভারতীয় পোস্ট অফিস দু’ই ধরণের ফ্র্যাঞ্চাইজি প্রদান করে। পাশাপাশি, এগুলির ফলে প্রত্যন্ত এলাকার মানুষেরাও সুবিধা পেতে পারেন।

ভারতীয় পোস্ট অফিস আউটলেট ফ্র্যাঞ্চাইজি ছাড়াও পোস্টাল এজেন্টস ফ্র্যাঞ্চাইজি খোলার অনুমতি দিচ্ছে। এগুলির মধ্য থেকে আপনি আপনার সুবিধামতো যে কোনো ফ্র্যাঞ্চাইজি নিতে পারেন। এক্ষেত্রে আপনাকে অল্প পরিমানে বিনিয়োগ করতে হবে এবং নির্দিষ্ট কাগজপত্রের যাচাইয়ের পরে, আপনাকে পোস্ট অফিসের ফ্র্যাঞ্চাইজি দেওয়া হবে।

কারা পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি নিতে পারেন: এই স্কিমের সুবিধা পাওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যক্তির বয়স ১৮ বছরের উপরে হতে হবে। পাশাপাশি, ওই ব্যক্তির পরিবারের কেউ ভারতীয় ডাক পরিষেবাতে কর্মরত হলে চলবে না। এছাড়াও, ফ্র্যাঞ্চাইজি গ্রহণকারী ব্যক্তির জন্য স্বীকৃত স্কুল থেকে অষ্টম শ্রেণি পাশ হওয়া বাধ্যতামূলক। আর ওই শর্তগুলি পূরণ হলেই ওই ব্যক্তি ফ্র্যাঞ্চাইজির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন।

post office a

তবে, জানিয়ে রাখি যে, পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজির জন্য আবেদনকারী ব্যক্তিকে সিকিউরিটি মানি হিসাবে ৫ হাজার টাকা জমা করতে হবে। পাশাপাশি, পোস্ট অফিস স্থাপনের জন্য কমপক্ষে ২০০ বর্গফুট খালি জায়গাও থাকতে হবে। এইভাবে, আপনি যদি পোস্ট অফিস ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য সঠিক অংশীদার হিসাবে প্রমাণিত হন, তবে আপনি একটি ছোট সরকারি প্রক্রিয়া সম্পন্ন করার পরে পোস্ট অফিস খুলতে পারেন। প্রসঙ্গত উল্লেখ্য, পোস্ট অফিসে, স্পিড পোস্টের জন্য ৫ টাকা, মানি অর্ডারের জন্য ৩ থেকে ৫ টাকা, পোস্টাল স্ট্যাম্প এবং স্টেশনারির জন্য ৫ টাকা করে কমিশন পাওয়া যায়। এমন পরিস্থিতিতে, পোস্ট অফিস খোলার পরে বিভিন্ন পরিষেবার উপর কমিশনের ভিত্তিতে আপনি খুব সহজেই ভালো রকমের উপার্জন করতে পারবেন।

Sayak Panda
Sayak Panda

সায়ক পন্ডা, মেদিনীপুর কলেজ (অটোনমাস) থেকে মাস কমিউনিকেশন এবং সাংবাদিকতার পোস্ট গ্র্যাজুয়েট কোর্স করার পর শুরু নিয়মিত লেখালেখি। ২ বছরেরও বেশি সময় ধরে বাংলা হান্ট-এর কনটেন্ট রাইটার হিসেবে নিযুক্ত।

সম্পর্কিত খবর