কাশ্মীর মেতে উঠল জন্মাষ্টমী পালনে, হাজার হাজার মানুষ নিয়ে বের হলো শোভাযাত্রাও

বাংলাহান্ট ডেস্ক : আজ গোটা দেশ জুড়ে সাড়ম্বরে পালিত হচ্ছে শ্রী কৃষ্ণের পূণ্য জন্ম দিবস। পালিত হচ্ছে জন্মাষ্টমী। পিছিয়ে নেই ভুস্বর্গ কাশ্মীরও (Kashmir)। গত বছরের মতো এই বছরও কাশ্মীরে পালন করা হচ্ছে পুণ্য জন্মাষ্টমী (Janmashtami)। সেই উপলক্ষেই উধমপুর থেকে এক শোভাযাত্রার আয়োজন করা হয়। সেই যাত্রায় অংশ নেন হাজার হাজার মানুষ। আজকের এই শুভক্ষণে কাশ্মীরি পণ্ডিতরা ভগবান শ্রীকৃষ্ণের কাছে দেশের মঙ্গল কামনার জন্য প্রার্থনা করে থাকেন।

সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, জন্মাষ্টমীর উৎসব পালনের জন্য করা নিরাপত্তার ব্যবস্থা করা হয় সেনাবাহিনীর পক্ষ থেকে। উৎসবের যে কয়েকটি ছবি সামনে এসেছে সেখানে সেনাবাহিনীর উপস্থিতিও চোখে পড়ছে। প্রকাশ্যে আসা ছবি ধরা পড়েছে উৎসবের চিত্রও। দেখা যাচ্ছে, একটি গাড়িকে সাজানো হয়েছে রথের মতো করে। তার উপরে কৃষ্ণের সাজে একজন পুরুষ এবং রাধার বেশে একজন মহিলা বসে আছেন। তাঁদের আশেপাশে রয়েছেন আরও কয়েক জন মহিলা। খুব সম্ভবত তাঁরা রাধার সখির ভুমিকায় অবতীর্ণ হয়েছেন। অপূর্ব সুন্দর এই শোভাযাত্রাকে ঘিরে হাঁটছেন কয়েক হাজার মানুষ। কাশ্মীরে এই দৃশ্য সত্যিই মনোমুগ্ধকর।

Untitled design 2022 08 19T125219.965

 

প্রসঙ্গত, গত বছর এই ভাবেই জন্মাষ্টমী পালন করা হয় জম্মু-কাশ্মীরে। কিন্তু কয়েকটি ছবি প্রকাশ্যে এনে দাবি করা হয় কাশ্মীরে ৩২ বছর পর অনুষ্ঠিত হলো জন্মাষ্টমী। কিন্তু বাস্তবে তা নয়। গতবছর সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট শেয়ার করে দাবি করা হয়, ৩২ বছর পর কাশ্মীরে জন্মাষ্টমীর শোভাযাত্রা রাস্তায় বের হল। ওই পোস্টে মোট ৯টি ছবি আপলোড করা হয়। যেখানে দেখা যায় একটি শোভাযাত্রার দৃশ্য। ফুলের মালা দিয়ে সাজানো হয়েছে একটি গাড়ি যার ওপরে দুজন মেয়ে কৃষ্ণ সেজে দাঁড়িয়ে রয়েছে। খোল, কর্তাল হাতে নৃত্যরত অবস্থায় ছিলেন কয়েকজন। সঙ্গে ছিলেন বন্দুক হাতে কয়েকজন সৈন্যও।

পোস্টের ক্যাপশনে লেখা হয়, ‘বিশ্বের সকল হিন্দুদের জন্য গর্ব এবং আজকের দিনের সবচেয়ে সেরা আনন্দঘন মুহূর্ত…!!! উল্লেখ্য, দীর্ঘ ৩২ বছর পর ভারতের কাশ্মীরের হিন্দু পন্ডিতরা হান্দোয়ারা এবং লাল চউক এলাকায় পালন করলেন শুভ জন্মাষ্টমী। এই উপলক্ষে তারা শোভাযাত্রা এবং র‍্যালীও বের করেছেন। ৯০ এর দশকে হিন্দু পন্ডিতদের হত্যা এবং বিতারিত করার পর থেকে সন্ত্রাস আর জঙ্গি কবলিত কাশ্মীরে এভাবে জন্মাষ্টমী উদযাপন করার কথা কেউ কল্পনাও করতে পারতোনা। অশেষ ধন্যবাদ ভারত তথা বিশ্বের সকল হিন্দুদের নেতৃত্বদানকারী ভারতের সর্বকালের সর্বশ্রেষ্ঠ প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিজী কে! তাঁর বলিষ্ঠ ভূমিকায় কাশ্মীর থেকে বিতাড়িত হিন্দু পণ্ডিতরা আবার নতুন করে সেখানে মাথা তুলে দাঁড়াচ্ছে এবং নতুন করে বসতি স্থাপনের স্বপ্ন দেখছে! জয় শ্রী কৃষ্ণ।’

আসল ঘটনা হলো ৩২ বছর নয়, মাত্র দু’বছর অনুষ্ঠিত হয়নি জন্মাষ্টমীর উৎসব। ২০১৯ সালে ধারা ৩৭০ অপসারনের ফলে প্রতিকূল অবস্থা সৃষ্টি হওয়ার কারনে এবং ২০২০ সালে কোভিড-১৯ এর নিষেধাজ্ঞার জন্য উপত্যকায় জন্মাষ্টমীর শোভাযাত্রা বের হয়নি।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর