১৯৯৮ সাল থেকে ভারতে গুপ্তচরবৃত্তি, ২৪ বছর পর পুলিশের হাতে গ্রেপ্তার পাকিস্তানি হিন্দু

বাংলাহান্ট ডেস্ক : পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তির অভিযোগে গত 24 বছর ধরে ভারতে থাকা এক পাকিস্তানি হিন্দুকে গ্রেফতার করা হয়েছে।অভিযুক্ত 1998 সাল থেকে দক্ষিণ-পশ্চিম দিল্লির ভাটি মাইনে (সঞ্জয় কলোনি) বসবাস করছেন।ভাগ চাঁদ নামে অভিযুক্তকে 17 আগস্ট ভোর পাঁচটার দিকে পুলিশ গ্রেফতার করে।পিৎজা ডেলিভারি বয় হওয়ার ভান করে সাদা পোশাকে পুলিশ এসেছিল তাকে গ্রেপ্তার করতে।ভাগ চাঁদ লেবার সুপারভাইজার হিসেবে কাজ করেন।তিনি 1998 সালে পাকিস্তান থেকে ভারতে আসেন।ভাগ চাঁদের স্ত্রী ও মা এখনও বিশ্বাস করতে পারছেন না যে ভাগ চাঁদ কোনো দেশবিরোধী কার্যকলাপের সাথে জড়িত থাকতে পারেন।

তিন সন্তান ও বৃদ্ধ বাবা-মাসহ ভাগ চাঁদের আটজনের পরিবার সঞ্জয় কলোনিতে দুটি ঘরে থাকেন।আজ থেকে প্রায় 24 বছর আগে ভাগ চাঁদ 1998 সালে সপরিবারে পাকিস্তানের খয়েরপুর থেকে দিল্লি আসেন। বৃদ্ধ বাবা-মা, সন্তানসহ ৮ জন নিয়ে তার পরিবার।

   

চাঁদ পাকিস্তান থেকে এসে ভারতীয় নাগরিকত্ব পেয়েছিলেন।ভাগ চাঁদের আগে একই মামলায় ২৭ বছর বয়সী নারায়ণ লালকেও পুলিশ গ্রেপ্তার করেছিল।নারায়ণ লাল ভাগ চাঁদের কথা প্রকাশ করেন পুলিশের কাছে। কেন্দ্রীয় তদন্ত সংস্থা এবং রাজস্থান পুলিশের যৌথ জিজ্ঞাসাবাদে ভিলওয়ারার নারায়ণ লাল বলেছিলেন যে এই ভাগ চাঁদ কাউকে পাঁচটি ভারতীয় সিম কার্ড পাঠিয়েছিল।

এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘আবিদ’ নামে একজন আইএসআই অপারেটিভ ভাগ চাঁদের সাথে দেখা করার জন্য তার মামাকে ব্যবহার করেছিলেন।এরপর দুজনেই হোয়াটসঅ্যাপে কথা বলতে শুরু করেন।ভাগ চাঁদ রাজস্থান পুলিশ এবং কেন্দ্রীয় সংস্থাকে জানিয়েছেন যে আবিদ একটি পাকিস্তানি নম্বরের মাধ্যমে তাঁর সাথে যোগাযোগ করতেন।

2020 সালে, তিনি আবিদকে একটি ভারতীয় হোয়াটসঅ্যাপ নম্বর দিয়েছিলেন।প্রতিবেদনে বলা হয়, আবিদ ভাগচাঁদকে ভারতের সামরিক এলাকায় যেতে, সেনা কর্মকর্তাদের সঙ্গে বন্ধুত্ব করতে, তার (আবিদ) সঙ্গে পরিচয় করিয়ে দিতে বলেন।শুধু তাই নয়, ভাগচাঁদ এর জন্য আবিদের কাছ থেকে টাকাও নিয়েছিলেন।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর