নবান্ন অভিযান পিছিয়ে দিল বিজেপি, আদিবাসী আবেগকে কাজে লাগাতে নয়া ভাবনা গেরুয়া শিবিরের

বাংলাহান্ট ডেস্ক : নেওয়া হয়েছিল জোরদার কর্মসূচির পরিকল্পনা। কিন্তু তারপরও পিছিয়ে গেল বঙ্গ বিজেপির (BJP) অভিযান। রাজ্যজুড়ে দুর্নীতি ইস্যুতে আগামী ৭ সেপ্টেম্বর বিজেপির নবান্ন অভিযান সপ্তাহ খানেক পিছিয়ে গিয়েছে বলে খবর গেরুয়া শিবির সূত্রে জানা যাচ্ছে। পরিবর্তিত সূচি অনুযায়ী, আগামী ১৩ সেপ্টেম্বর হতে পারে নবান্ন (Nabanna) অভিযান। ঠিক কী কারণে দিন বদল করা হল, তা স্পষ্টভাবে জানা না যাচ্ছে না। তবে দলীয় সূত্রে খবর, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ অর্থাৎ ১৩ কিংবা ১৪ তারিখ করম পুজো, আদিবাসী মহল্লায় বড় উৎসব। সেই আবেগকে মাথায় রেখে ওই সময়েই কর্মসূচি পালনের সিদ্ধান্ত নিয়েছে নেতৃত্ব।

এসএসসি (SSC) নিয়োগ দুর্নীতি মামলায় রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায় গ্রেফতার হয়েছেন। তার পরই গরুপাচার মামলায় অভিযুক্ত সন্দেহে অনুব্রত মণ্ডলকে গ্রেফতার করেছে সিবিআই (CBI)। দুই অস্ত্রকে হাতিয়ার করে বঙ্গ বিজেপি যে একাধিক কর্মসূচি নিতে চলেছে, সেই ইঙ্গিত আগেই দেন নবনিযুক্ত পর্যবেক্ষক সুনীল বনশল।

   

download 10

 

ধর্মতলার প্রতিবাদ মঞ্চ থেকে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার নবান্ন অভিযানের ডাক দিয়েছিলেন সেদিনই। তিনি জানান, আগামী ৭ সেপ্টেম্বর নবান্ন অভিযান করবে বঙ্গের গেরুয়া শিবির। বিভিন্ন জেলার কর্মী-সমর্থকদের নবান্ন অভিযানে অংশ নেওয়ার আহ্বানও জানিয়েছিলেন।

এরপর শুক্রবার বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার হুঁশিয়ারি দেন, নবান্ন অভিযানে দলের ‘ঝান্ডা’ ছোট হলেও ‘ডান্ডা’ বড় হবে। অর্থাৎ পুলিশ বাধা দিলে পালটা অশান্ত, হাতাহাতির পরিস্থিতি তৈরি হতে পারে, সরাসরি সেই ইঙ্গিত ছিল তাঁর কথায়। তবে রাতারাতিই দিনক্ষণ বদলের পথে হাঁটল মুরলীধর সেন লেন। জানা গিয়েছে, সাতের বদলে ১৩ তারিখ হতে পারে বিজেপির নবান্ন অভিযান। ওই সময় আদিবাসীদের উৎসব করম পুজো। সেই আবেগকে সামনে রেখেই বিজেপি প্রতিবাদে পথে নামছে বলে মনে করছে রাজ্যের রাজনৈতিক বিশেষজ্ঞ মহল।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর