সরকারি কর্মীদের উপহার মমতার! দুর্গাপূজায় ‘ডবল ডবল’ ছুটি ঘোষণা রাজ্যের! রইল তালিকা

বাংলাহান্ট ডেস্ক : বাঙালীর শ্রেষ্ট উৎসব দুর্গাপূজায় (Durga Puja 2022) সাধারণত পাঁচদিন ছুটি থাকে রাজ্য সরকারি কর্মচারীদের। কিন্তু এই বছর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) রাজ্য সরকারি কর্মচারীদের পুজোর ‘উপহার’ হিসেবে দুর্গাপূজার সময় ১০ দিনের ছুটি ঘোষণা করলেন।

durga

   

দেখে নেওয়া যাক কোন কোন দিন ছুটি ঘোষণা করা হয়েছে?

৩০ সেপ্টেম্বর (শুক্রবার): দুর্গাপূজার পঞ্চমী। দুর্গাপূজায় এই দিনটিতে ছুটি দেওয়া হতো না। রাজ্য সরকারের পক্ষ থেকে বাড়তি ছুটি দেওয়া হয়েছে এই বছর।

১ অক্টোবর (শনিবার): ষষ্ঠীতেও সাধারণত ছুটি থাকত না। তবে ছুটি দেওয়া হয়েছে এই বছর।

২ অক্টোবর (রবিবার): ওইদিন মহাসপ্তমী। রবিবার হওয়ায় এমনিতেই ছুটি। রবিবার না হলেও সেদিন ছুটি থাকত। কারণ সেদিন আবার গান্ধীজয়ন্তী।

৩ অক্টোবর (সোমবার): মহাষ্টমী। এমনিতেই দুর্গাপূজার অষ্টমীতে ছুটি থাকে। এই বছরও তার ব্যতিক্রম নয়।

৪ অক্টোবর (মঙ্গলবার): মহানবমী। সেদিনও সরকারি কর্মচারীদের ছুটি থাকে।

৫ অক্টোবর (বুধবার): বিজয়া দশমী পড়েছে। প্রতি বছরই ছুটি থাকে।

৬ অক্টোবর (বৃহস্পতিবার): একাদশী। এদিন ছুটি থাকে না। বাড়তি ছুটি দেওয়া হয়েছে দুর্গাপূজা উপলক্ষে।

৭ অক্টোবর (শুক্রবার): দ্বাদশীতে কোনও বছরই সরকারি কর্মচারীদের ছুটি থাকত না। এবছর ছুটি দিয়েছে রাজ্য সরকার। সেদিন জেলাগুলিতে দুর্গাপূজার কার্নিভাল অনুষ্ঠিত হবে।

৮ অক্টোবর (শনিবার): রাজ্য সরকার দুর্গাপূজার অতিরিক্ত ছুটি দিয়েছে। সেদিন কলকাতায় দুর্গাপুজোর কার্নিভালের আয়োজন করা হয়েছে।

৯ অক্টোবর (রবিবার): সেদিন কোজাগরী লক্ষ্মীপুজো পড়েছে। তবে রবিবার হওয়ায় সাপ্তাহিক ছুটি তো থাকত।

দুর্গাপূজায় যে ১০ দিন ছুটি হতে চলেছে, তা আগে থেকেই জানতেন রাজ্য সরকারি কর্মচারীরা। তবে তাঁদের বক্তব্য, ছুটির ‘উপহারের’ পরিবর্তে কলকাতা হাইকোর্টের নির্দেশ মতো মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়া হোক। কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ৩৪ শতাংশ হারে ডিএ পান, সেখানে রাজ্য সরকারি কর্মীদের প্রাপ্ত ডিএয়ের পরিমাণ মাত্র তিন শতাংশ, তাও অনিয়মিত।

প্রসঙ্গত, এবার ৪৩,০০০ পুজো কমিটিকে ৬০,০০০ টাকা করে অনুদান দেওয়া হবে। এমনই ঘোষণা করেছে রাজ্য সরকার। রাজ্যের রাজকোষ তলানিতে ঠেকলেও প্রত্যেক পুজো কমিটিকে ১০,০০০ টাকা বেশি দেওয়া হচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি আশা করেন মা দুর্গার হাত ধরে রাজ্যের সমস্ত আর্থিক বিপর্যয় কেটে যাবে। আবার আসবে উন্নয়নের জোয়ার।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর