ম্যাচের আগে প্রজ্ঞানানন্দকে অবজ্ঞা মিডিয়ার, বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে জাত চেনালেন ভারতীয় দাবাড়ু

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বয়স মাত্র ১৭ বছর। কিন্তু তা সত্ত্বেও চলতি বছরে মাত্র ছয় মাসের ব্যবধানে এই নিয়ে তৃতীয়বার দাবার বিশ্ব চ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে (Magnus Carlsen) পরাস্ত করলেন চেন্নাই তথা ভারতের তরুণ গ্র্যান্ড মাস্টার রমেশবাবু প্রজ্ঞানানন্দ (Praggnanandhaa)। এবার এফটিএক্স ক্রিপ্টো কাপে বিশ্বের পয়লা নম্বরকে হারালেন তিনি।

এই ম্যাচের আগে একটি ঘটনা ঘটেছিল। শুরু হওয়ার আগে একগাদা ভক্ত এবং ফটোগ্রাফারদের মধ্যে তন্ত উৎসাহ দেখা যায় ম্যাগনাস কার্লসেনকে নিয়ে। বিশ্বসেরা দাবাড়ু সাথে কথা বলার জন্য তার ছবি তোলার জন্য সকলেই উৎসাহী হয়ে ছিলেন। একটু দূরেই নিজের কোচের সাথে দাঁড়িয়েছিলেন প্রজ্ঞানানন্দ। ওকে নিয়ে কোনও উৎসাহী উপস্থিত ছিলেন না। গত ছয় মাসের মধ্যে দুই বার বিশ্ব চ্যাম্পিয়ন কে হারানোর পরেও তার প্রতি কেউ আগ্রহী ছিলেন না। যদিও তা নিয়ে প্রজ্ঞানানন্দকে খুব একটা আশাহত দেখায়নি তিনি কোচের সঙ্গে বেশ উপভোগই করছিলেন নিজের সময়টা। ম্যাচে পারুল সেনকে হারিয়ে সেই সমস্ত অবজ্ঞার জবাব দিয়ে দিয়েছেন তিনি।

pragga

যদিও প্রজ্ঞানানন্দ এই ম্যাচে জিতলেও টুর্নামেন্ট বিজয়ী হলেন কার্লসেনই। কাল মায়ামিতে নির্ধারিত সময়ে স্কোর ছিল ২-২তে। শেষ অবধি ব্লিৎজ টাইব্রেকারে প্রতিপক্ষকে মাত দেন প্রজ্ঞানানন্দ। পরপর তিন বার একই প্রতিপক্ষের কাছে হারে কিছুটা হতাশ বিশ্ব চ্যাম্পিয়ন কার্লসেন। প্রায় জিতে নেওয়া ম্যাচ তাকে হারতে নিজের ভুলের কারণেই। প্রজ্ঞানানন্দ জয় তুলে নেন আর্মাগেডন টাইব্রেকারে।

যদিও ম্যাচ জিতে খুব একটা খুশি নন প্রজ্ঞানন্দ কারণ ট্রফি জেতা যায়নি। গোটা টুর্নামেন্টে সবচেয়ে বেশি স্কোর থাকায় ফলে ট্রফি নিশ্চিত ছিল ম্যাগনাস কার্লসেনের এবং এই ম্যাচটি ছিল নিয়মরক্ষার। তরুণ ভারতীয় তারকা রানার্স আপ হন। যদিও প্রতিযোগিতায় শুরুটা অসাধারণ হয়েছিল তার। টানা চার ম্যাচে জয় ছিনিয়ে নিয়েছিলেন। কিন্তু চিনের প্রতিপক্ষ কোয়াং লিয়েম লি’র বিরুদ্ধে হারের পরই তার ট্রফি জয়ের স্বপ্ন শেষ হয়ে যায়। তারপর ফের ষষ্ঠ ম্যাচে পোল্যান্ডের গ্র্যান্ড মাস্টার জান-কিজিস্টফ ডুডার কাছেও হারের মুখ দেখতে হয় তাকে।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর