স্কুলের পোশাক নিয়ে দুর্নীতি! বিপুল টাকা আত্মসাতের অভিযোগ তৃণমূলের শিক্ষক সংগঠনের বিরুদ্ধে

বাংলাহান্ট ডেস্ক : এবার দুর্নীতির অভিযোগ স্কুল পড়ুয়াদের পোশাক বিলি (School Uniform Scam) নিয়ে। আর এই অভিযোগেই ঝামেলা শুরু দুই রাজনৈতিক দলের মধ্যে। জানা যাচ্ছে তৃণমূল শিক্ষক সংগঠনের সদস্যরা নিজেরাই পোশাক কিনে স্ব-নির্ভর গোষ্ঠীর লেবেল লাগিয়ে ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করে স্কুলে স্কুলে পড়ুয়াদের মধ্যে পোশাক বিলি করছে। পোশাক বিলি দুর্নীতিতে তৃণমূল প্রাথমিক শিক্ষক সংগঠনের নাম জড়িয়ে যাওয়ায় এলাকায় চাঞ্চল্য ছড়িয়েছে গোটা এলাকা জুড়ে। পূর্ব বর্ধমানের (West Burdwan) ঘটনা এটি।

স্কুলের পোশাক বিলিকে কেন্দ্র করে জেলা তৃণমূল শিক্ষক সংগঠন প্রায় লক্ষাধিক টাকার দুর্নীতি করেছে বলে অভিযোগ করেছে বামপন্থী  শিক্ষক সংগঠন। তবে অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল শিক্ষক সংগঠনের নেতৃবৃন্দ। কাটোয়া-২ নম্বর ব্লকের বিডিও পোশাক বিলি বিষয়ে প্রশ্ন করা হলেও তিনি কিছুই বলতে চাননি এই বিষয়ে।

সরকারি নির্দেশ অনুসারে ২০২১ সাল থেকে প্রাথমিক স্কুলে পোশাক বিলি করবে কোনও স্বেচ্ছসেবী সংস্থা বা স্ব-নির্ভর গোষ্ঠীর সদস্যরা। রাজ্যের অনেক স্কুলে এই নিয়ম চালু থাকলেও, পূর্ব বর্ধমান জেলার কাটোয়া-২ নম্বর ব্লকের জগদানন্দপুর পঞ্চায়েত এলাকায় স্কুলের পোশাক বিলিতে সরকারি নিয়ম ভঙ্গের অভিযোগ উঠে আসছে। জানা যাচ্ছে, ২০২১ সালের নথি অনুযায়ী জগদানন্দপুর গ্রামপঞ্চায়েত এলাকায় ১৭টি স্কুলের মোট ২০০০ ছাত্রছাত্রীকে পোশাক বিলি করা হয়। সেখানে খাতায় কলমে প্রতি পোশাকের ৬০০ টাকা করে দাম লেখা রয়েছে। এই হিসেবে ২০০০ পোশাকের মোট দাম হয় ১২ লাখ  টাকা। ওদিকে স্ব-নির্ভর গোষ্ঠীর আয় পোশাক প্রতি মাত্র ৩০ টাকা করে মোট ১৮,০০০ টাকা।

বাকি লাভের টাকা তৃণমূলের শিক্ষক সংগঠনের নেতৃত্বদেরই পকেটে গেছে বলে অভিযোগ উঠে আসছে। আর স্বনির্ভর গোষ্ঠীর লেবেল ও ব্যাঙ্ক অ্যাকাউন্ট ব্যবহার করেই এই লক্ষাধিক টাকার দুর্নীতি। যদিও পূর্ব বর্ধমান জেলা তৃণমূল প্রাথমিক শিক্ষক সংগঠনের জেলা সভাপতি মহম্মদ আবু বক্কর দাবি করেন, ‘পোশাক বিলি নিয়ে অভিযোগ একেবারেই মিথ্যা। সিপিএমের কাজ অভিযোগ করা তাই করেছে। যদি আমাদের সংগঠনের কোনও সদস্য এই কাজে জড়িয়ে থাকে, তবে তাঁর বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেব।’ অপরদিকে, কাটোয়া পূর্ব চক্রের প্রাথমিক শিক্ষক সংগঠনের সভাপতি শ্রীধর ভট্টাচার্য বলেন, ‘যদি আমাদের সংগঠনের কোনও নেতা এই জঘন্য কাজে জড়িয়ে থাকে, তাহলে তাঁর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য দলকে অনুরোধ করব।’


Avatar
Sudipto

সম্পর্কিত খবর