ঘণ্টা বাজিয়ে, উলুধ্বনি দিয়ে লন্ডনে গোমাতার পুজো সস্ত্রীক ঋষি সুনকের, ভাইরাল ভিডিও মন কাড়ল সবার

বাংলাহান্ট ডেস্ক : অদ্ভুত দৃশ্য। ঢং ঢং করে বাজছে কাঁসর-ঘণ্টা। একটি বেশ হৃষ্টপুষ্ট গরুকে ঘিরে চলছে আরতি অনুষ্ঠান। এতটুকু ঠিক আছে। ভেসে আসছে উলুধ্বনির শব্দও। এত অবাক হওয়ার মতো কিছু নেই। ভারতের যেকোনো মন্দিরে এটা খুবই সাধারণ দৃশ্য। কিন্তু তারপরই আপনি যেটা দেখতে পাবেন সেটা নিজের চোখই বিশ্বাস করবে না। এই পুজো করছেন স্বয়ং ইংল্যান্ডের (England) প্রধানমন্ত্রীর পদের অন্যতম দাবিদার, ঋষি সুনক (Rishi Sunak) এবং তাঁর স্ত্রী তথা ইনফোসিসের (Infosys) সহ-প্রতিষ্ঠাতা নারায়ণমূর্তির কন্যা অক্ষতা।

২০১৪ সালে নরেন্দ্র মোদি ভারতের প্রধানমন্ত্রী হওয়ার পর থেকেই দেশে গবাদি পশু গরু পৌঁছে গিয়েছে এক অন্য উচ্চতায়। গরুকে নিয়ে জড়িয়ে পড়েছে ধর্মীয় আবেগ। তাকে নিয়ে পূজার্চনা আগেও হত। কিন্তু রাজনীতির অলিন্দে এ ভাবে গরুর প্রবেশ সম্ভবত সেই ’১৪ সাল থেকেই শুরু। সেই সময় বঙ্গ বিজেপির অন্যতম মুখ তথা বর্তমানে কেন্দ্রীয় সহ সভাপতি দিলীপ ঘোষ বিধান দেন, ‘গরুর দুধে সোনা আছে’! যা নিয়ে শুরু হয় বিতর্কও।

   

এ বার সেই গোমাতাই পাখা মেলে পৌঁছে গেলেন সোজা ইংল্যান্ডে। আর তার সঙ্গেই গোমাতাকে পুজোর চল সাগর পাড়ি দিয়ে পৌঁছে গেল বিলেতের মাটিতেও! এসব দেখে আবার অনেকের প্রশ্ন, ধীরে ধীরে ঋষি সুনক কি ‘বিলেতের দিলীপ’ হওয়ার পথে এগোচ্ছেন?

ভাইরাল হয়েছে একটি ভিডিও। সেই ভিডিওতে দেখা যাচ্ছে, একটি গরুকে পুজো করছেন ব্রিটেনের প্রধানমন্ত্রীর দৌড়ের অন্যতম দাবিদার ঋষি সুনক। সঙ্গে রয়েছেন তাঁর স্ত্রী অক্ষতাও। দেখা যাচ্ছে, একটি গরুর সামনে দাঁড়িয়ে প্রদীপ নিয়ে আরতি করছেন সুনক দম্পতি। বাজছে ঘণ্টা, শোনা যাচ্ছে উলুধ্বনিও।

জানা যাচ্ছে, লন্ডনে একটি গরুর আশ্রয়স্থলে যান সুনক দম্পতি। সেখানেই ভক্তির সঙ্গে ‘গোমাতার পুজো’ সারেন তাঁরা। এর আগে জন্মাষ্টমীর দিন লন্ডন শহরতলির ভক্তিবেদান্ত ম্যানরে গিয়ে শ্রীকৃষ্ণের আশীর্বাদ চেয়েছিলেন ঋষি। প্রথম বার জনপ্রতিনিধি হওয়ার পর গীতা ছুঁয়ে শপথও নেন ঋষি। তার পর থেকেই বিভিন্ন সময় ভারতীয় ঐতিহ্য পালন করতে দেখা যায় ঋষি সুনককে। আর এবার ব্রিটেনের গোশালায় গিয়ে সুনক দম্পতির গোমাতার পুজো করার দৃশ্য প্রশংসা কুড়িয়েছে ভারতীয়দের।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর