চোট কাটিয়ে দুরন্ত প্রত্যাবর্তন নীরজ চোপড়ার, লুসেন ডায়মন্ড লিগ জিতে দেশকে করলেন গর্বিত

বাংলা হান্ট নিউজ ডেস্ক: চোটের কারণে অংশ নিতে পারেননি কমনওয়েলথ গেমস ২০২২-এ। ফলে ভারতের একটি নিশ্চিত পদক হাতছাড়া হয়েছে। নীরজ চোপড়ার চোটের খবর সামনে আসা মাত্র তাই হতাশ হয়েছিলেন ভারতীয় ক্রীড়াপ্রেমীরা। টোকিও অলিম্পিকে স্বর্ণ পদক জয়ী নীরজ শেষবার ট্রাকে নেমেছিলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপে। সেখানে যদিও অল্পের জন্য সোনা হাতছাড়া করেছিলেন। রুপো নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল তাকে। কিন্তু কমনওয়েলথ গেমসের পর চোট কাটিয়ে ফিরেই ফের পরিচিত ছন্দে হরিয়ানার তারকা ক্রীড়াবিদ।

শুক্রবার লুসেন ডায়মন্ড লিগে ভারতের প্রতিনিধিত্ব করেছিলেন তিনি। তাকে দেখে একবারের জন্যও মনে হয়নি যে চোটের জন্য তিনি একটি গুরুত্বপূর্ণ প্রতিযোগিতা মিস করেছেন। ট্র‍্যাকে নেমেই ফের একবার দুরন্ত কাঁধের জোর দেখিয়ে দেশকে আরো একটি স্বর্ণপদক এনে দেন তারকা জ্যাভলিন থ্রোয়ার। প্রথম ভারতীয় ক্রীড়াবিদ হিসাবে কোনও ডায়মন্ড লিগ মিট জিতলেন তিনি।

neeraj win

এদিন নিজের প্রথম থ্রোতেই ৮৯.০৮ মিটার দূরত্বে বর্শা নিক্ষেপ করতে সক্ষম হন নীরজ। প্রথম প্রয়াসেই নিজের প্রতিপক্ষদের থেকে বেশ কিছুটা এগিয়ে যান তিনি। এরপর তার দ্বিতীয় থ্রোয়ের পর ৮৫.০৮ মিটার দূরে গিয়ে গেঁথে যায় তার জ্যাভলিন। প্রথম থ্রোয়েই জয় নিশ্চিত হয়ে যাওয়ায় তৃতীয় এবং পঞ্চম থ্রো করেননি তিনি আর তার সঙ্গে তাঁর চতুর্থ প্রয়াসটি বাতিল হয়। ষষ্ঠবারে নিয়মরক্ষার থ্রোয়ে ৮০.০৪ মিটার দূরত্ব অতিক্রম করে তার ছোঁড়া বর্শা। তার অনেক আগেই অবশ্য সোনা নিশ্চিত হয়ে গিয়েছিল তার।

চলতি লুসেন ডায়মন্ড লিগে অংশ নেননি নীরজের সবচেয়ে বড় দুই প্রতিপক্ষ। অ্যান্ডারসন পিটার্স এবং পাকিস্তানের আর্শাদ নাদিম, যিনি সম্প্রতি কমনওয়েলথ গেমসে নীরজের অনুপস্থিতির সুযোগ নিয়ে সোনা জিতেছিলেন, তারা দুজনেই এই প্রতিযোগিতায় অংশ ছিলেন না হলে নীরজের কাজটা আরও সোজাই হয়ে যায়।

এদিন নীরজের পরে সবচেয়ে বেশি দূরত্বে জ‍্যাভেলিন ছুঁড়ে (৮৫.৮৮ মিটার) দ্বিতীয় স্থান অধিকার করেন শেখ রিপাবলিকের জাকুব ভালদেজ। এই প্রতিযোগিতার কারণে নীরজের দুটি সুবিধা হয়েছে। সেপ্টেম্বর মাসে সুইটজারল্যান্ডের জুরিখে আয়োজিত হতে চলা ডায়মন্ড লিগের ফাইনালের টিকিট নিশ্চিত করার পাশাপাশি তিনি আগামী বছরের বিশ্ব চ্যাম্পিয়নশিপেও নিজের জায়গা নিশ্চিত করে ফেলেছেন।

Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর