বন্যা দুর্গত পাকিস্তানের পাশে দাঁড়াবে ভারত, পাঠাতে পারে ত্রাণ

বাংলাহান্ট ডেস্ক : বন্যায় বিপর্যস্ত পাকিস্তান। কাতারে কাতারে মরছে মানুষ। এই অবস্থায় পাকিস্তানের (Pakistan) পাশে দাঁড়িয়ে আন্তরিক সমবেদনা জানালেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। প্রতিবেশী দেশের অবস্থা দ্রুত স্বাভাবিক হয়ে উঠুক, এই কামনা করে টুইট করেছেন তিনি। বেশ কয়েকদিন ধরেই বন্যায় বিদ্ধস্ত পাকিস্তানের (Pakistan) একাধিক এলাকা। মৃতের সংখ্যা ইতিমধ্যেই হাজারের গণ্ডি পার করেছে। সরকারি সূত্রে জানা গিয়েছে, মানবতার খাতিরে পাকিস্তানের জন্য কিছু সাহায্য পাঠানোর বিষয়ে চিন্তাভাবনা শুরু করছে দিল্লি।

সোমবার সন্ধ্যায় টুইট করে প্রধানমন্ত্রী জানান, ‘পাকিস্তানে বন্যার (Pakistan Flood) ভয়াবহতা দেখে আমি অত্যন্ত ব্যাথিত। প্রাকৃতিক বিপর্যয়ের কারণে যাঁরা ক্ষতিগ্রস্থ হয়েছেন, নিজেদের প্রিয়জনকে হারিয়েছেন, সেই সমস্ত পরিবারের প্রতি আমার সমবেদনা জানাই। আমি আশা করি, খুব তাড়াতাড়ি এই বিপর্যয় কেটে যাবে। খুব তাড়াতাড়ি পরিস্থিতি আবার স্বাভাবিক হয়ে যাবে।’

   

28pakistan swap2 videoSixteenByNine3000 v3

সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, পাকিস্তানকে সাহায্য করার বিষয়টি ভারগ সরকারের একেবারে শীর্ষ স্তরে আলোচনা চলছে। তবে এই প্রসঙ্গে এখনও কোনও সঠিক সিদ্ধান্ত নেয়নি সাউথ ব্লক। ২০১৪ সালে বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে পাকিস্তানের প্রাকৃতিক বিপর্যয়ে আজ পর্যন্ত কোনও রকম সাহায্য পাঠায়নি ভারত। এর আগে ২০০৫ এবং ২০১০ সালে তৎকালীন ইউপিএ সরকার প্রাকৃতিক দুর্যোগে পাকিস্তানকে সাহায্য পাঠানো হয়।

পাকিস্তানের এই প্রবল বন্যার ফলে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে খাদ্য ভাণ্ডার। আকাশ ছোঁয়া হয়েছে খাদ্য দ্রব্যের মূল্য। তাই ভারত থেকে সবজি এবং অন্যান্য খাদ্যদ্রব্য আমদানি করতে পারে পাকিস্তান, এমনটাই জানান সেদেশের অর্থমন্ত্রী মিফতা ইসমাইল। সর্বশেষ পরিসংখ্যান বলছে, বন্যার কারণে পাকিস্তানে মৃতের সংখ্যা এক হাজার একশো। ক্ষতিগ্রস্থ হয়েছেন প্রায় তিন কোটি মানুষ। এই রকম পরিস্থিতিতে ইতিমধ্যেই বিভিন্ন আন্তর্জাতিক মহলের কাছে সাহায্যের আবেদন করেছেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। এখন দেখার শত্রুতা ভুলে ভারত কি সাহায্যের হাত বাড়িয়ে দেবে পড়শি দেশের প্রতি!

Avatar
Sudipto

সম্পর্কিত খবর