“দেশের জার্সি গায়ে নামছো, একটু তো দায়িত্ববান হও”, কোহলিকে তিরস্কার কপিল দেবের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: রবিবার পাকিস্তানের বিরুদ্ধে দুর্দান্ত জয়ের পর আজ বুধবার এশিয়া কাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে হংকংয়ের মুখোমুখি হবে ভারতীয় দল। আজ জিততে পারলে আফগানিস্তানের পরে দ্বিতীয় দল হিসেবে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে যাবে রোহিত শর্মারা। ২০১৮ এশিয়া কাপে হংকংয়ের সঙ্গে ভারতের হাড্ডাহাড্ডি লড়াই হলেও সেবার ছিল ওডিআই ফরম্যাটের এশিয়া কাপ। টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতের বিরুদ্ধে হংকংয়ের পেরে ওঠা খুবই মুশকিল। আজ এই ম্যাচটি আদর্শ সময় হতে পারে বিরাট কোহলির কাছে নিজের পুরোনো ফর্ম পুনরুদ্ধার করার।

দীর্ঘ একমাস ছুটি কাটিয়ে এসে তারপর বিরাট কোহলি পাকিস্তানের বিরুদ্ধে মাঠে নেমেছিলেন। দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে রান তাড়া করতে নেমে ভারত লোকেশ রাহুলকে প্রথম ওভারেই হারায়। ফলে কোহলিকে ইনিংসের তৃতীয় বলেই মাঠে নামতে হয়। রান তাড়া করতে নেমে বিরাট কোহলি ৩৪ বলে ৩৫ রানের একটি ইনিংস খেলেছিলেন, কিন্তু তারপর দায়িত্বজ্ঞানহীনের মত একটি শট খেলতে গিয়ে নিজের উইকেট উপহার দিয়ে এসেছিলেন।

kohli vs pakistan

এবার তার এই ব্যাটিং শৈলী নিয়ে মুখ খুলেছেন কপিল দেব। কিছুদিন আগে বিরাট কোহলির অতিরিক্ত বিশ্রাম নেওয়া নিয়ে ক্ষুব্ধ হয়েছিলেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক। এমনকি বিরাট কোহলি কে বাদ দিয়ে ভারতের টি-টোয়েন্টি দল নামানোর ব্যাপারেও পরামর্শ দিয়েছিলেন তিনি। তার সঙ্গে সহমত হয়েছিলেন কিছু প্রাক্তন ভারতীয় ক্রিকেটারও। গত ম্যাচে বিরাট কোহলির ব্যাটিং মনোভাব যা ছিল তা নিয়ে প্রাক্তন তারকাদের একপক্ষ সন্তুষ্ট অপরপক্ষ মনে করছেন কোহলি এর চেয়ে অনেক বেশি ভালো খেলতে পারেন। এর মধ্যেই বিরাট কোহলিকে নিয়ে নিজের মতামত ব্যক্ত করেছেন কপিল দেব।

কপিল দেব বলেছেন আমি বিরাট কোহলির ফর্ম নিয়ে চিন্তিত নই। ওকে আবার মাঠে ফেরত আসতে দেখে ভালো লাগছে। কয়েকটা ভালো শটও খেলেছিল। আমি শুধু চাই ও নিজেকে নিয়ে আরও একটু বেশি সচেতন হোক। আগের দিন প্রথম ওভারেই ওর ক্যাচ পড়েছে। তবে তারপর ও কিছুক্ষণ ভালো ব্যাটিং করছিল। তারপর ফের উইকেটের ছুড়ে দিয়ে আসে। আমি অনুপ গত ১০ বছরের মনোভাবকে পছন্দ করি। কিন্তু বর্তমানে ও যে মনোভাব নিয়ে খেলে সেটা পছন্দ করিনা। গত ১০ বছরে নিজের মনোভাবের কারণেই আজকেও ক্রিকেট বিশ্বে এত বড় একটা নাম হয়ে উঠতে পেরেছে।”

কপিল দেব আরো যোগ করে বলেছেন, “আমি মনে করি ওর এই ব্যাপারটার ওপর আরও গুরুত্ব দেওয়া দরকার যে ও দেশের জার্সি গায়ে পারফরম্যান্স করতে নামছে। এর চেয়ে বড় আর কোন প্রেরণা হতে পারে না। তবে ও প্রতিভাবান এবং ওর ভালো খেলার ক্ষমতা আছে তাই আমি মনে করি যে একটা মাত্র ভালো ইনিংস পেলেই ফের সেই পরিচিত আত্মবিশ্বাসে বিরাট কোহলিকে আমরা দেখতে পাব।” হংকংয়ের বিরুদ্ধে কপিলের এই ভবিষ্যৎবাণী কে কি সত্যি করে তুলতে পারবেন বিরাট? সেটার উত্তর অবশ্য সময়ই দেবে।


Avatar
Reetabrata Deb

সম্পর্কিত খবর