১৬০ মাইল বেগে ধেয়ে আসছে এবছরের সবথেকে শক্তিশালী ঘূর্ণিঝড়! সতর্ক করলেন আবহাওয়াবিদরা

বাংলাহান্ট ডেস্ক : খরা এবং তাপপ্রবাহে বিপর্যস্ত জাপান এবং চীনের জন্য আরেকটি বড় সমস্যা আসতে চলেছে। প্রকৃতপক্ষে, 2022 সালের সবচেয়ে শক্তিশালী ঝড়ের কারণে এই দুই দেশের উদ্বেগ বেড়েছে। মনে করা হচ্ছে, পূর্ব চীন সাগরের ওপারে জাপানের দক্ষিণ দ্বীপপুঞ্জকে বিপন্ন করতে পারে। মার্কিন যৌথ টাইফুন সতর্কীকরণ কেন্দ্রের মতে, সুপার টাইফুন হিনামনর বর্তমানে প্রতি ঘন্টায় প্রায় 160 মাইল (257 কিমি) বেগে চলছে। এর সর্বোচ্চ গতি 195 মাইল প্রতি ঘণ্টায় রেকর্ড করা হয়েছে। তরঙ্গের উচ্চতা সর্বোচ্চ 50 ফুট (15 মিটার) পর্যন্ত রেকর্ড করা হয়েছে।

জাপানের আবহাওয়া সংস্থার এক কর্মকর্তার মতে, এখন পর্যন্ত রেকর্ড করা এই ঝড়ের গতির ভিত্তিতে হিনামনর হবে ২০২২ সালের সবচেয়ে শক্তিশালী ও শক্তিশালী ঝড়। হংকং অবজারভেটরি জানিয়েছে যে ঝড়টি সকাল 10 টায় জাপানের ওকিনাওয়া থেকে প্রায় 230 কিলোমিটার পূর্বে কেন্দ্রীভূত হয়েছিল এবং প্রতি ঘন্টায় প্রায় 22 কিলোমিটার বেগে পশ্চিম-দক্ষিণপশ্চিমে রিউকিউ দ্বীপের দিকে অগ্রসর হওয়ার পূর্বাভাস রয়েছে।

   

31983 hagupit

ইউএস জেটিডব্লিউসি ভবিষ্যদ্বাণী করেছে যে সুপার টাইফুন আগামী দিনে তার কিছুটা শক্তি হারাবে। কলোরাডো স্টেট ইউনিভার্সিটির মৌসুমী ঝড়ের পূর্বাভাসের প্রধান লেখক ফিল ক্লটজবাচ বলেছেন যে আমরা সমুদ্রের রেকর্ডগুলি বিস্তারিতভাবে রাখি। সাত দশকেরও বেশি সময়ের মধ্যে মাত্র দুবার আগস্টে হারিকেন হয়েছে। প্রথম ঝড়টি 1961 সালে এবং দ্বিতীয়টি 1997 সালে, তবে উভয়েরই এই সময়ের ঝড়ের মতো গতি ছিল না। ফলে, এই নতুন ঘুর্ণিঝড়কে কেন্দ্র করে রীতিমতো উদ্বেগ বাড়ছে আবহাওয়াবিদদের।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর