জারি হল হলুদ সতর্কতা, প্রবল বৃষ্টিতে ভাসবে পাহাড়, কেমন থাকবে দক্ষিণবঙ্গ ?

বাংলাহান্ট ডেস্ক : দক্ষিণবঙ্গে (South Bengal) আবহাওয়ার (Weather) অস্বস্তিকর গুমোট পরিস্থিতির পরিবর্তন হল না বুধবারেও। আগামী ৪৮ ঘন্টাতেও পরিবর্তনের সম্ভাবনাও নেই বললেই চলে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কাছে নেই কোনও নিম্নচাপও (Weather Report)। যা দক্ষিণবঙ্গে বর্ষার বৃষ্টি আনে। তবে উত্তরবঙ্গের (North Bengal) কয়েকটি জেলার জন্য হলুদ সতর্কবার্তা জারি করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

এক নজরে আজকের আবহাওয়া :

   

সর্বোচ্চ তাপমাত্রা : ৩৪.৫° সেলসিয়াস
সর্বনিম্ন তাপমাত্রা : ২৮.৭° সেলসিয়াস
আর্দ্রতা : ৯৩%
বাতাস : ১০ কিমি/ঘন্টা
মেঘে ঢাকা : ৫৮%

আজকের আবহাওয়া : আবহাওয়া দফতর জানাচ্ছে, কলকাতার আকাশ অংশত মেঘলা থাকবে। কোথাও কোথাও বৃষ্টি কিংবা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হলেও হতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৫ ও ২৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯২ শতাংশ।

উত্তর ও দক্ষিণবঙ্গের আবহাওয়া : আবহাওয়া দফতরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার ১ সেপ্টেম্বর সকালের মধ্যে হিমালয় সংলগ্ন ৫ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। উত্ত দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। পরবর্তী ২৪ ঘন্টা অর্থাৎ ২ সেপ্টেম্বর শুক্রবার সকালের মধ্যে জলপাইগুড়ি, কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে। বাকি পাঁচ জেলার মধ্যে মালদহকে বাদ দিয়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারে ভারী থেকে অতিভারী বৃষ্টি চলার সম্ভাবনা শনিবার পর্যন্ত। আপাতত উত্তরবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রার পরিবর্তনের কোনও সম্ভাবনা নেই বলে জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

অপর দিকে, ২ সেপ্টেম্বর শুক্রবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের কোথাও ভারী বৃষ্টির কোনও পূর্বাভাস নেই। জেলাগুলির কোথাও কোথাও হাল্কা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়েছে আবহাওয়া দফতরের পক্ষ থেকে। আপাতত তাপমাত্রার পরিবর্তনেরও কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

আগামীকালের আবহাওয়া : উত্তরবঙ্গ ভাসবে ভারী বৃষ্টিতে। জারি থাকবে সতর্কতা। অন্যদিকে গুমোট গরমে কাহিল শহর। সম্ভাবনা নেই মাঝারি বৃষ্টিরও। আগামী ৪৮ ঘন্টা এমনই আবহাওয়া থাকবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Avatar
Sudipto

সম্পর্কিত খবর