ভুয়ো খবর ছড়ানোয় ভারত সেরা বাংলা! NCRB-র রিপোর্টে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

বাংলাহান্ট ডেস্ক : পশ্চিমবঙ্গেই (West Bengal) সবচেয়ে বেশি ছড়ায় ‘‌ফেক নিউজ’‌ (Fake News)। এমনই দাবি ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর (‌এনসিআরবি)‌। গত একবছরের সমীক্ষায় NCRB একটি রিপোর্ট পেশ করেছে। তাতে প্রকাশিত হয়েছে, দেশের মেট্রো শহরগুলির মধ্যে সবথেকে কম অপরাধমূলক ঘটনা ঘটেছে কলকাতায়। তাই সবথেকে নিরাপদ শহরের তকমাও পেয়েছে বাংলার রাজধানী তিলত্তমা কলকাতা। কিন্তু সেই রিপোর্টেই বলা হয়েছে, গতবছর সবথেকে বেশি ফেক নিউজ (FAKE NEWS) ছড়ানো হয়েছে এই বাংলা থেকেই।

এনসিআরবি–র প্রকাশিত রিপোর্টে দেখা যাচ্ছে, গতবছর রাজ্যে সোশ্যাল মিডিয়ায় মোট ৪৩টি ভুয়ো খবর ছড়ানো হয়েছে। এর মধ্যে মোট ২৮টি নথিভুক্ত করেছে রাজ্য সরকার। ২০২১ সালে শাসকদল তৃণমূল কংগ্রেস এবং বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হয়। দুই তরফই জনসংযোগের আপ্রাণ চেষ্টা চালিয়ে গেছে। দুই দলই অনলাইন মাধ্যমকে ব্যাপক হারে ব্যবহার করেছিল। সেসময়েই একাধিক বহু ভুয়ো খবর ছড়িয়েছিল বলে জানা যাচ্ছে। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিভিন্ন সময়ে ফেক নিউজ নিয়ে মুখ খুলতে দেখা গেছে।

পশ্চিমবঙ্গের পরে ফেক নিউজ বেশি ছড়িয়েছে তেলেঙ্গানায়। সেখানে ৩৪টি, এবং উত্তর প্রদেশে ২৪টি ফেক নিউজের হদিশ মিলেছে। সব মিলিয়ে ভারতে গতবছর ১৭৯টি ফেক নিউজের ঘটনা নথিভুক্ত হয়েছে এনসিআরবি–র রিপোর্টে অনুসারে। কলকাতায় (KOLKATA) ফেক নিউজ ছড়িয়েছে ২৮টি। যা দেশের ১৯টি মেট্রো শহরের মোট ফেক নিউজের ৬০ শতাংশ। কলকাতার পরেই রয়েছে মুম্বই এবং হায়দ্রাবাদ। পশ্চিমবঙ্গে ভুয়ো খবরের বাড়বাড়ন্তের জন্য তৃণমূল ও বিজেপি একে অপরকে দোষারোপ করে থাকে বরাবরই। তৃণমূলের পক্ষ থেকে অভিযোগ করা হয় রাজ্যে বিজেপির জন্যই ভুয়ো খবর বাড়ছে। বিজেপি আসার আগে এরাজ্যে এত গুজব ছড়াত না। কেন্দ্রে বিজেপি সরকার আসার পর সামাজিক মাধ্যমগুলিকে কেনার চেষ্টা করা হচ্ছে।

অন্যদিকে বিজেপির সোস্যাল মিডিয়া সেলের দায়িত্বে থাকা কর্মীরা জানাচ্ছেন, বিজেপি ইতিবাচকভাবে সামাজিক মাধ্যমগুলিকে ব্যবহার করে থাকে। ভুয়ো খবর ছড়ায় তৃণমূলই। সিপিএমের দাবি, ভুয়ো খবর ও গুজব ছড়ানোর জন্য তৃণমূল ও বিজেপি সমানভাবে দায়ী। দুটো দলই সমান। সিপিএম সামাজিক মাধ্যম ব্যবহারে কিছু নীতি মেনে চলে বলেই দাবি তাদের।


Avatar
Sudipto

সম্পর্কিত খবর