Indian Railways: চেয়ে দেখবে গোটা বিশ্ব! ভারতে তৈরি হচ্ছে সবথেকে অত্যাধুনিক ট্রেন স্টেশন! ছবি শেয়ার করল রেল

বাংলাহান্ট ডেস্ক: নয়া দিল্লি রেল স্টেশন ভারতের অন্যতম প্রাচীন ও ব্যস্ততম রেল স্টেশনের একটি। ভারতের রাজধানী দিল্লির কেন্দ্রস্থলে অবস্থিত হওয়ায় এর গুরুত্ব অপরিসীম। সরকারের তরফ থেকে জানানো হয়েছে এবার এই নয়া দিল্লি রেল স্টেশন কে নতুনভাবে পুনর্নিমাণ করা হবে।

রেল মন্ত্রণালয় টুইটারে প্রস্তাবিত নকশার রেন্ডারিং টুইট করেছে। ছবিগুলি প্রকাশ্য আসার পর রীতিমতো হতবাক হয়ে গেছেন অনেকে। অনেকের মতে মার্কিন যুক্তরাষ্ট্র বা সিঙ্গাপুরের মতো অতি আধুনিক দেশেও এই ধরনের রেল স্টেশন দেখা যায় না। এক নজর দেখলে এটাকে কোন কল্পবিজ্ঞানের জায়গা বলেও ভুল হতে পারে।

   

প্রস্তাবিত এই নকশা সম্পর্কে ভারতীয় রেল অবশ্য অতিরিক্ত কিছু বর্ণনা করেনি। তবে জানা যাচ্ছে নয়া দিল্লি রেল স্টেশনের পুনঃনির্মাণের কাজ সম্পন্ন হলে এটি হবে ভারতের বৃহত্তম ও অত্যাধুনিক রেল স্টেশন।পাশাপাশি ভারতীয় রেলের তরফ থেকে দাবী করা হয়েছে,১২১৫ টি রেলস্টেশনকে এখনো পর্যন্ত “আদর্শ স্টেশন” হিসাবে গড়ে তোলা হয়েছে।কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব গত ৫ অগস্ট জানিয়েছিলেন, বিভিন্ন রেলস্টেশনকে আধুনিক ও দৃষ্টি নন্দন করে তোলার জন্য রেল মন্ত্রক উদ্যোগ নিয়েছে। ‘আদর্শ স্টেশন’ প্রকল্পের আওতায় ১২৫৩ টি স্টেশন কে বেছে নেওয়া হয়েছে।

ইতিমধ্যেই ১২১৫ টি স্টেশনে কাজ সম্পন্ন হয়েছে। বাকি স্টেশন গুলির কাজ ২০২২-২৩ সালের মধ্যে সম্পূর্ণ হয়ে যাবে।রেলমন্ত্রী আরো জানিয়েছেন, রেলস্টেশন গুলিকে আধুনিকীকরণ করার জন্য একটি নতুন প্রকল্প শুরু করা হয়েছে। এখনো পর্যন্ত ৫২ টি স্টেশনকে এই প্রকল্পের জন্য বেছে নেওয়া হয়েছে।

Avatar
Soumita

আমি সৌমিতা। বিগত ৩ বছর ধরে কর্মরত ডিজিটাল সংবাদমাধ্যমে। রাজনীতি থেকে শুরু করে ভ্রমণ, ভাইরাল তথ্য থেকে শুরু করে বিনোদন, পাঠকের কাছে নির্ভুল খবর পৌঁছে দেওয়াই আমার একমাত্র লক্ষ্য।

সম্পর্কিত খবর