অভিষেকের বাবা-মায়ের নামে মিললো একাধিক ‘ভুয়ো’ সংস্থার খোঁজ! বিস্ফোরক দাবি ED-র

বাংলা হান্ট ডেস্কঃ কয়লা পাচার কাণ্ডে চাঞ্চল্যকর মোড়! বিগত বেশ কয়েক মাস ধরে এই মামলায় তৃণমূল কংগ্রেসের (Trinamool Congress) সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে (Abhishek Banerjee) একাধিকবার জিজ্ঞাসাবাদ করে চলেছে ইডি অফিসাররা। অবশেষে এবার অভিষেকের বাবা এবং মায়ের নামে মোট তিনটি ‘ভুয়ো’ সংস্থার খোঁজ পেল তারা। একটি মিডিয়া রিপোর্টে এহেন গুরুতর দাবি প্রকাশ্যে এসেছে।

এখনো পর্যন্ত প্রকাশ্যে কোন মন্তব্য করা না হলেও রিপোর্ট অনুযায়ী জানা যাচ্ছে যে, ইতিমধ্যে এই সকল সংস্থাগুলি প্রসঙ্গে একাধিক তথ্য পেয়েছে তদন্তকারী অফিসাররা এবং বর্তমানে কয়লা পাচার কাণ্ডে এগুলির কোনো যোগসূত্র রয়েছে কিনা, তা খুঁজে বের করতেই তৎপর তারা।

   

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে কয়লা পাচার কাণ্ডে একাধিকবার ইডির জিজ্ঞাসাবাদের মুখে পড়তে হয় তৃণমূল কংগ্রেস নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। এক্ষেত্রে বেশ কয়েকবার দিল্লির দফতরে উপস্থিত হন তিনি। গত শুক্রবার কলকাতার ইডি অফিসেও পৌঁছে যান অভিষেক আর এবার তাঁর বিরুদ্ধে সামনে এলো চাঞ্চল্যকর তথ্য। সূত্র মারফত জানা গিয়েছে যে, কলকাতার নিউ আলিপুর এলাকায় অভিষেকের বাবা ও মা, অমিত বন্দ্যোপাধ্যায় এবং লতা বন্দ্যোপাধ্যায়ের নামে ওই তিনটি ভুয়ো সংস্থা রয়েছে। সংস্থাগুলির নাম যথাক্রমে Leaps and Bounds private limited, Leaps and Bounds infra consultants private limited এবং Leaps and Bounds management services LLP।

অভিযোগের শেষ এখানেই নয়; জানা গিয়েছে, এ সকল কোম্পানিগুলির মধ্যে একটি সংস্থার ডিরেক্টর পদে নিযুক্ত ছিলেন স্বয়ং অভিষেক বন্দ্যোপাধ্যায়। তবে ২০১৪ সালের পরবর্তী সময়ে সেখান থেকে পদত্যাগ করেন তিনি। ফলে এই সকল কোম্পানিগুলির মাধ্যমে কিভাবে কালো টাকা পাচার করা হতো, সেই রহস্য ভেদ করতেই বর্তমানে নড়েচড়ে বসেছে ইডি।

রিপোর্ট মারফত আরো জানা গিয়েছে যে, বর্তমানে  অনুপ মাঝি ওরফে লালার একটি কাণ্ডকারখানার প্রমাণ গোয়েন্দাদের হাতে উঠে এসেছে। তদন্তকারী অফিসারদের দাবি, সম্প্রতি লালার একটি সংস্থা এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের পরিবারের এক সদস্যের অধীনস্থ একটি কোম্পানির মধ্যে প্রায় সাড়ে ৪ কোটি টাকার আদান প্রদান হয়। যদিও এই প্রসঙ্গে বিস্তারিতভাবে কিছুই জানা যায়নি, তবে পাচার কাণ্ডে অন্যতম অভিযুক্ত লালার এত বিপুল পরিমাণ অর্থ প্রদানের পিছনে কারণ কি, তা ইতিমধ্যেই খতিয়ে দেখতে শুরু করে দিয়েছে ED।

Untitled design 2022 08 23T145006.324

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে তৃণমূল কংগ্রেস নেতা মন্ত্রীদের সিবিআই এবং ইডি দ্বারা বারংবার জিজ্ঞাসাবাদের পিছনে বিজেপির রাজনৈতিক ষড়যন্ত্র রয়েছে বলে অভিযোগ তুলেছে তৃণমূল শিবির। সম্প্রতি, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ল এই প্রসঙ্গে মন্তব্য প্রকাশ করেন আর এর মাঝেই অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নামে ওঠা চাঞ্চল্যকর অভিযোগ পরিস্থিতি আরো উত্তপ্ত করে তুলবে বলেই মত বিশেষজ্ঞদের।

Avatar
Sayan Das

সম্পর্কিত খবর