ক্লাস ফাইভে অঙ্কে ফেল! কী প্রতিক্রিয়া ছিল বাবার? শিক্ষক দিবসে স্মৃতিচারণ করলেন ‘ঊর্মি’ অন্বেষা

বাংলাহান্ট ডেস্ক: আজ শিক্ষক দিবস (Teacher’s Day)। জীবনে চলার পথে যারা প্রকৃত শিক্ষায় শিক্ষিত করেছেন তাদের আজ শ্রদ্ধা জানানোর দিন। কিন্তু শিক্ষা মানেই কি পুঁথিগত শিক্ষা আর শিক্ষক শিক্ষিকা মানেই কি তাঁদের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হতেই হবে? সবথেকে বড় শিক্ষক তো বাবা মা যাঁরা জীবনের শিক্ষায় শিক্ষিত করেন সন্তানকে। অভিনেত্রী অন্বেষা হাজরার (Annwesha Hazra) কাছেও তাঁর বাবা-ই তাঁর কাছে সবথেকে বড় শিক্ষক। এই বিশেষ দিনে ছোটবেলার এক স্মৃতি শেয়ার করে সেই শিক্ষককে শ্রদ্ধা জানিয়েছেন অন্বেষা।

অন্বেষাকে সবাই চেনেন ‘ঊর্মি’ নামে। জি বাংলার ‘এই পথ যদি না শেষ হয়’ সিরিয়ালে মুখ‍্য চরিত্রে অভিনয় করছেন তিনি। সিরিয়ালে ঊর্মি ‘ইমপার্ফেক্টলি পার্ফেক্ট’। কোনো কিছু পুরোপুরি না শিখলেও নিজের চেষ্টায় আর বুদ্ধিতে ঠিক উতরে যায় ঊর্মি। আর বাস্তবে অন্বেষা কেমন? শিক্ষক দিবসে তিনি জানালেন, ক্লাস ফাইভে অঙ্কতে ফেল করেছিলেন তিনি।

Annwesha
অন্বেষার কথায়, ‘লাল কালি মোটা মোটা করে, আর সব মিলিয়ে থার্ড ক্লাস রেজাল্ট।’ ভয়ে ভয়ে বাবার হাতে রেজাল্ট দিয়েছিলেন ছোট্ট অন্বেষা। বাবার যা প্রতিক্রিয়া দেখেছিলেন তাতে তাঁর অবস্থা, ‘গাছে কাক, আমি অবাক’! বাবা জানতে চেয়েছিলেন, মেয়ে কুলফি খাবে কিনা।

এদিকে পাশেই অন্বেষার বান্ধবী দারুন রেজাল্ট করেও তার বাবার কাছে বকা খাচ্ছে। সেই ভদ্রলোককে, বাড়ির সবাইকেও সত‍্যি রেজাল্টটাই বলেছিলেন ঊর্মির বাবা। বাড়ির সবাই ছি ছি করলেও কোনো রকম প্রতিক্রিয়া দেখাননি তিনি। শেষমেষ আর থাকতে না পেরে বাবাকে জিজ্ঞাসা করেই বসেছিলেন ঊর্মি, এত খারাপ রেজাল্ট দেখেও কেন রাগ করছেন না বাবা?

উত্তরে তাঁর বাবা যা বলেছিলেন তা আজও মনে রেখে দিয়েছেন ঊর্মি। অভিনেত্রীর বাবা বলেছিলেন, ‘তোমার যদি মনে হয় তোমার রেজাল্ট খারাপ হয়েছে, তাহলে খারাপ হয়েছে। আর তোমার যদি মনে হয় না, এই লালকালি আর কোনো মতে পাশ করে তুমি বেশ করেছো, তো তুমি বেশ করেছো। আমি তো সব্বাইকে সত‍্যিটাই বলব, আমার তো খারাপ লাগছে না, কারণ রেজাল্ট তোমার। কারণ ঋতু তোমার সম্মান তোমার হাতে, তাতে পৃথিবীর কারুর কিচ্ছু যায় আসবে না।’

https://www.instagram.com/p/CiGAi_hhL0b/?igshid=YmMyMTA2M2Y=

বাবার কথাগুলো আজও মনে রেখে দিয়েছেন অন্বেষা। বাবা তাঁর কাছে ‘গুরুদেব’। তিনি না বকে, না মেরে মেয়েকে আরো বিগড়ে দিয়েছেন। কিন্তু সেই অন্বেষাই আজ ঊর্মি হয়ে সারা বাংলার দর্শকদের মন জয় ক‍রছেন।


Avatar
Niranjana Nag

সম্পর্কিত খবর